এ বছরের জানুয়ারিতে যুব ও ক্রীড়া মন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর থেকেই নাজমুল হাসান পাপন নিয়মিত বিরতিতে বিভিন্ন ফেডারেশনের সঙ্গে আলোচনায় বসছেন। এরই ধারাবাহিকতায় আজ টেনিস, সাইক্লিং, ব্রিজ, স্কোয়াশ, সার্ফিং ফেডারেশনের কর্মকর্তারা মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে বৈঠকে স্ব স্ব ফেডারেশনের সামর্থ্য-সম্ভাবনার বিষয়গুলো তুলে ধরেছেন।

জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ফুটবলার আব্দুল গাফফার বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সহ-সভাপতি। তিনি মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে বলেন,‌ 'সাইক্লিংকে আন্তর্জাতিক মানে নিতে হলে ভেলোড্রামের বিকল্প নেই। কক্সবাজারে একটি জায়গা বাছাই করা রয়েছে। সেই জায়গায় ভেলোড্রাম করার ব্যাপারে আমরা মন্ত্রী মহোদয়কে অনুরোধ জানিয়েছি। পাশাপাশি উন্নতমানের সাইকেল ক্রয় ও অন্যান্য আনুষাঙ্গিক বিষয়েও সহযোগিতা চাওয়া হয়েছে। '

বাংলাদেশ টেনিস ফেডারেশনের অবশ্য অবকাঠামোগত তেমন সমস্যা নেই। কয়েকদিন আগেই রমনাস্থ শেখ জামাল টেনিস কমপ্লেক্স বেশ সুসজ্জিত করে বিনির্মাণ করা হয়েছে। টেনিস ফেডারেশন তৃণমূল পর্যায়ে টেনিসের কর্মকান্ডও করছে। ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু সাঈদ মোহাম্মদ হায়দার বলেন,‌ 'আমাদের হাই পারফরম্যান্স একটা ট্রেনিং চলছিল। সেই ব্যয়বহুল অনুশীলন আমাদের পক্ষে আর বহন করা সম্ভব হচ্ছে না। ঐ ক্যাম্পের মাধ্যমে আমরা অনূর্ধ্ব-১৪ পর্যায়ে পদক অর্জন করেছি আন্তর্জাতিকভাবে। এদের দীর্ঘমেয়াদী অনুশীলনে রাখলে আরো আন্তর্জাতিক সাফল্য অর্জন সম্ভব। এজন্য আমরা মন্ত্রণালয়ের কাছ থেকে আর্থিক সাহায্য চেয়েছি। '

ব্রিজ খেলা নিয়ে সমাজে বিরুপ ধারণা থাকলেও এই খেলায় বাংলাদেশ বিশ্বকাপে খেলে। এই ফেডারেশনও নানা সীমাবদ্ধতার মধ্যে রয়েছে বিশেষ করে খেলার জায়গার সংকট। কখনো বাংলাদেশ ব্যাংক ক্লাব, কখনো ইঞ্জিনিয়ার্স ইন্সটিউটে টুর্নামেন্ট আয়োজন করতে হয়। তাই মন্ত্রীর কাছে এই ফেডারেশন একটি ব্রিজের নির্দিষ্ট ভেন্যুর দাবি জানিয়েছে। ব্রিজের মতো স্কোয়াশেরও ভেন্যু সংকট রয়েছে।

মন্ত্রী অন্য সব ফেডারেশনের মতো এই ফেডারেশনগুলোর সমস্যা ও চাহিদার বিষয়গুলো শুনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন। টেনিস ফেডারেশনকে হাই পারফরম্যান্স ট্রেনিং চলমান রাখার জন্য একটি বাস্তবসম্মত বাজেট চেয়েছেন ও সাইক্লিং ফেডারেশনের ভেলোড্রামের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছেন বলে জানা গেছে।  

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, মে ০৫, ২০২৪
এআর/এমএইচএম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews