এসিএম আইসিপিসি (আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা) ২০১৭-এর মূল প্রতিযোগিতা শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। বাংলাদেশ সময় ভোর চারটায় প্রতিযোগিতার ফলাফল নির্ধারণ হয়ে যাওয়ার কথা। বাংলাদেশ সময় গতকাল বুধবার রাত নয়টায় শুরু হয়েছিল প্রতিযোগিতা। বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই প্রোগ্রামিং প্রতিযোগিতায় ১০৩টি দেশের ২ হাজার ৯৪৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাছাই পর্ব পেরিয়ে আসা ১৩৩টি বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামিং দল যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটায় চূড়ান্ত পর্বে অংশ নিচ্ছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিনটি দল রয়েছে এবারের চূড়ান্ত পর্বে।

২৪ মে শুরু হওয়া এই আসর যেন বাংলাদেশিদের মিলনমেলায় পরিণত হয়েছে। প্রতিযোগী এবং বিচারকেরা ছাড়াও এসিএম আইসিপিসির বিভিন্ন দায়িত্বে থাকা বাংলাদেশিরা এসেছেন এই আয়োজনে অংশ নিতে। যুক্তরাষ্ট্র ও কানাডার তিনটি বিশ্ববিদ্যালয় থেকে কোচ হিসেবে এসেছেন তিনজন বাংলাদেশি। ঢাকা পর্বের আয়োজক হিসেবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) প্রতিনিধিদলও এখন সাউথ ডাকোটায়। ২৩ মে বিকেলে বাংলাদেশিরা জড়ো হন দেশের তিনটি দলকে শুভকামনা জানাতে আর দিকনির্দেশনা দিতে। ঢাকা বিশ্ববিদ্যালয় দলের প্রতিযোগী সাবিত আনোয়ার বলেন, ‘চমৎকার অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছি।’

বুয়েট দলের ভারপ্রাপ্ত কোচ মোহাম্মদ কায়সার আবদুল্লাহ বাংলাদেশের দলগুলোকে নিয়ে বেশ আশাবাদী। তিনি বলেন, ‘দলগুলো অনেক পরিশ্রম করছে। যদি নিজেদের সামর্থ্য অনুযায়ী ৫ ঘণ্টা প্রোগ্রামিং সমস্যার সমাধান করে যেতে পারে, তবে আশা করছি ওরা সেরা তিরিশে থাকবে।’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোচ মোহাম্মদ শরীফ উদ্দিন বলেন, ‘আশা করছি বাংলাদেশের দল দক্ষিণ এশিয়ায় সেরা থাকবে।’

২০২১ সালে বাংলাদেশে চূড়ান্ত পর্ব আয়োজনের উদ্যোগ

ইউএপি প্রতিনিধিদলের কাছ থেকে পাওয়া গেল আশাব্যঞ্জক একটা খবর। স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে ২০২১ সালের এসিএম আইসিপিসির চূড়ান্ত পর্ব ঢাকায় আয়োজনের চেষ্টা করা হচ্ছে। দলের সঙ্গে আসা ইইউপির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাইয়ুম রেজা চৌধুরী এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক বিলকিস জামাল ফেরদৌসীর সঙ্গে কথা বলে জানা গেল, প্রাথমিকভাবে প্রয়োজনীয় কাগজপত্র আইসিপিসি কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে। প্রাথমিক আলোচনার পর আইসিপিসি বিষয়টি পর্যালোচনা করার আগ্রহ দেখিয়েছে। একটি পর্যবেক্ষক দল ঢাকা পর্বের প্রতিযোগিতায় পাঠানো হবে বলেও তারা জানিয়েছে। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews