বিএসইসির অধীনে থাকা দুই লাভজনক কোম্পানির অন্যতম হলো প্রগতি ইন্ডাস্ট্রিজ, যদিও সরকারি গাড়ি কেনা হয় বলে এটি একটু লাভজনক বলে মনে করা হয়। গত পাঁচ বছরে, অর্থাৎ ২০১৫-১৬ থেকে ২০১৯-২০ অর্থবছরের মধ্যে কোম্পানিটির বিক্রি ৬৯৭ কোটি থেকে বেড়ে ৮৯৮ কোটি টাকায় উন্নীত হয়েছে। কিন্তু মুনাফা কমে ৯৪ কোটি থেকে ৬১ কোটি টাকায় নেমে এসেছে। কোভিড-১৯-এর প্রভাবে চলতি অর্থবছরের প্রথম চার মাসে কোম্পানিটি মুনাফা করেছে মাত্র ৫৫ লাখ টাকা।

বিএসইসির আরেকটি লাভজনক প্রতিষ্ঠান গাজী ওয়্যারস। ১৯৬৭ সালে চট্টগ্রামের কালুরঘাটে প্রায় চার একর জমির ওপর গড়ে ওঠে ১৭৯ জনবলবিশিষ্ট এই কোম্পানি। প্রতিষ্ঠানটি ইলেকট্রিক ট্রান্সফরমার ও মোটরস শিল্পের অন্যতম উপাদান সুপার এনামেল কপার ওয়্যার উৎপাদন করে। এর বার্ষিক সুপার এনামেল কপার ওয়্যার উৎপাদনক্ষমতা ৭০০ টন। পাঁচ বছর আগে কোম্পানিটি ৭৬ কোটি টাকার পণ্য বিক্রি করলেও সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরে তা কমে ৫৩ কোটি টাকায় নেমে গেছে। পাঁচ বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা ১৬ কোটি থেকে কমে মাত্র এক কোটি টাকায় নেমে এসেছে।

আরেক কোম্পানি ন্যাশনাল টিউবস ১৯৬৪ সালে গাজীপুরের টঙ্গীতে ১৪ দশমিক ৩১ একর জায়গার ওপর প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির ৫১ শতাংশ শেয়ার বিএসইসির হাতে। অবশিষ্ট ৪৯ শতাংশ বেসরকারি মালিকানাধীন। এর জনবল ১৬৮। বার্ষিক ১০ হাজার টন জিআই/এপিআই পাইপ উৎপাদনক্ষমতাসম্পন্ন এ কোম্পানি চার বছর ধরে লোকসান দেওয়ার পর সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরে ২৮ লাখ টাকা মুনাফার মুখ দেখেছিল। কিন্তু করোনার কারণে মুনাফা অর্জনের এই সুখ সয়নি প্রতিষ্ঠানটির। চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ৪ মাসে করোনার মধ্যে ৬৫ লাখ টাকা লোকসান দিয়েছে।

১৯৮০ সালে চট্টগ্রামের পতেঙ্গায় ১২৩ একর জমির ওপর গড়ে তোলা হয় জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি (জেমকো)। বার্ষিক ১ হাজার ৮৭৫টি ট্রান্সফরমার উৎপাদনের ক্ষমতাসম্পন্ন এই কোম্পানির জনবল ১০০। চার বছর ধরে লোকসানে থাকা এই কোম্পানিও ২০১৯-২০ অর্থবছরে মুনাফার মুখ দেখতে পায়। মুনাফা হয় ৪ কোটি টাকা। চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম চার মাসেও মুনাফা হয় প্রায় দুই কোটি টাকা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews