ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচে সেঞ্চুরি করে দলকে জিতিয়েছেন বিরাট কোহলি, ওয়ানডেতে যা ভারতীয় অধিনায়কের ৪২তম সেঞ্চুরি। ভারতের সাবেক ওপেনার ওয়াসিম জাফরের অনুমান, ওয়ানডেতে ৭৫-৮০টি সেঞ্চুরি হবে কোহলির।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচে সেঞ্চুরি করে দলকে জিতিয়েছেন বিরাট কোহলি, ওয়ানডেতে যা ভারতীয় অধিনায়কের ৪২তম সেঞ্চুরি। ভারতের সাবেক ওপেনার ওয়াসিম জাফরের অনুমান, ওয়ানডেতে ৭৫-৮০টি সেঞ্চুরি হবে কোহলির।


মাঝে এগারোটি ইনিংসে কোনো সেঞ্চুরি ছিল না তাঁর! অন্য অনেক ব্যাটসম্যানের জন্য হয়তো তা স্বাভাবিক, কিন্তু যখন শোনা যায় ব্যাটসম্যানের নামটা বিরাট কোহলি, একটু চমকে যেতে হয় বৈকি। ওয়ানডেতে সেঞ্চুরি তো মুড়ি চিবানোর মতোই ব্যাপার ভারতের এ ব্যাটসম্যানের কাছে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সেই ‘খরা’ ঘুচেছে কোহলির। তাঁর ১২৫ বলে ১২০ রানের ইনিংসের সৌজন্যেই শেষ পর্যন্ত ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে নিষ্পত্তি হওয়া ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৫৯ রানে হারিয়েছে ভারত। যে সেঞ্চুরিটি ছিল ৩০ বছর বয়সী ভারতীয় অধিনায়কের ২৩৮ ওয়ানডের ক্যারিয়ারের ৪২তম সেঞ্চুরি। তা ওই সেঞ্চুরি দেখার পরই সাবেক ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর ভবিষ্যদ্বাণী করে বসলেন, ক্যারিয়ার শেষে কোহলির নামের পাশে ৭৫ থেকে ৮০টি ওয়ানডে সেঞ্চুরি লেখা থাকবে।

পরশু তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে কোহলির সেঞ্চুরির পরই জাফর টুইটে জানিয়েছেন সে ভবিষ্যদ্বাণী। কোহলির সেঞ্চুরি-খরা কাটায় প্রথমে স্বস্তি জানিয়ে লিখলেন, ‘১১ ইনিংস বিরতির পর আবার স্বাভাবিক অবস্থায় ফেরা গেল! বিরাট কোহলির আরেকটি আন্তর্জাতিক সেঞ্চুরি!’ তারপরই এল সেই ভবিষ্যদ্বাণী, ‘আমার পূর্বানুমান, কোহলি ওয়ানডেতে ৭৫-৮০টি সেঞ্চুরি করবে।’

অবশ্য এমন নয় যে, মাঝের সময়টায় কোহলি ফর্মে ছিলেন না। মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে রাঁচিতে সর্বশেষ সেঞ্চুরি, তারপরের ১১ ইনিংসে কিন্তু পাঁচটি ফিফটি ছিল কোহলির ব্যাটে। পাঁচটিই বিশ্বকাপে টানা পাঁচ ম্যাচে। সেঞ্চুরি-খরা কাটার পর এখন কোহলির সামনে শচীন টেন্ডুলকারকে ছোঁয়ার হাতছানি।

ওয়ানডেতে সেঞ্চুরির সংখ্যায় রিকি পন্টিংকে (৩০ সেঞ্চুরি) তো সেই কবেই পেরিয়েছেন, কোহলির সামনে সে তালিকায় অনেক দিন ধরেই শুধু টেন্ডুলকার। আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির শতকের রেকর্ড গড়া ভারতীয় ব্যাটিং কিংবদন্তির ওয়ানডেতে ৪৬৩ ম্যাচে সেঞ্চুরি ৪৯টি। কোহলির বয়স মাত্র ৩০, টেন্ডুলকারকে যে পেরিয়ে যাবেন তা বোধ হয় খুব বেশি একটা ঝুঁকি না নিয়েই বলা যায়।

তা ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড গড়া হয়তো তাঁর জন্য সময়ের ব্যাপার, কিন্তু ৭৫ থেকে ৮০টি সেঞ্চুরি কি সম্ভব? সে উত্তর সময়ের হাতে। আপাতত সেঞ্চুরির সংখ্যা আরেকটি বাড়িয়ে নেওয়ার সুযোগ কোহলি কালই পাচ্ছেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডে যে আগামীকাল!

বৃষ্টিতে পণ্ড হয়েছে সিরিজের প্রথম ম্যাচ, দ্বিতীয় ম্যাচে জিতে ভারত সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে। তৃতীয় ম্যাচে নিজের আরেকটি সেঞ্চুরির পাশাপাশি কোহলি যে দলের ম্যাচ ও সিরিজ জয় নিশ্চিত করতেই চাইবেন, তা আর আলাদা করে বলার দরকার পড়ে না নিশ্চয়ই।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews