নিজেদের যে প্রার্থীকে ভোট দিতে বারণ করছে কংগ্রেস 

কংগ্রেসের প্রার্থীর বিরুদ্ধেই প্রচারে নেমেছে কংগ্রেস। রাজস্থানের আদিবাসী-অধ্যুষিত বাঁশওয়ারা-দুঙ্গারপুর লোকসভা কেন্দ্রে এমন অদ্ভুত ভোটযুদ্ধ চলছে। আসনটিতে কংগ্রেস রীতিমত প্রচার করে জনগণকে তার প্রার্থীকে ভোট না দেওয়ার জন্য আবেদন করছে।

কিন্তু কি এমন ঘটল যার জন্য রাজস্থানের এই আসনটিতে কংগ্রেসের অভ্যন্তরীণ এমন রক্তক্ষরণ শুরু হয়েছে? 

রাজস্থান প্রদেশ কংগ্রেসের জারি করা এক বিবৃতি সূত্রে জানা গিয়েছে, রাজস্থানে ইন্ডিয়া জোট গঠনে বিলম্ব হওয়ায় রাজস্থান প্রদেশ কংগ্রেস বেশ কিছু আসনে একক ভাবে তাদের প্রার্থী তালিকা ঘোষণা করে। যার মধ্যে ছিল আদিবাসী-অধ্যুষিত বাঁশওয়ারা-দুঙ্গারপুর লোকসভা কেন্দ্র। কিন্তু লোকসভা ভোট এগিয়ে আসতেই একাধিক আসনে ইন্ডিয়া জোটের শরিকদের সঙ্গে সমঝোতা চূড়ান্ত হয় কংগ্রেসের। সমঝোতার অংশ হিসেবে বাঁশওয়ারা-দুঙ্গারপুর লোকসভা আসনটি ভারত আদিবাসী পার্টিকে (বিএপি) ছেড়ে দেয় কংগ্রেস। আর এখানেই শুরু হয় সমস্যার সূত্রপাত। 

জানা যায়, কংগ্রেসের পক্ষ থেকে আগে কংগ্রেস নেতা অরবিন্দ দামোরকে প্রার্থী ঘোষণা করা হয়। অরবিন্দ ওই আসন থেকে কংগ্রেসের প্রতীকে মনোনয়নও জমা করেন। এদিকে এরমধ্যে আসন সমঝোতার চূড়ান্ত হলে বিএপির তরফ থেকে জোট প্রার্থী হিসেবে নাম ঘোষণা করা হয় রাজকুমার রাউতের। কংগ্রেসের তরফে এ সময় অরবিন্দ দামোরকে নমিনেশন প্রত্যাহারের কথা জানানো হলে তিনি তা করতে সরাসরি অস্বীকার করেন। 

এ অবস্থায় রাজস্থান প্রদেশ কংগ্রেস পড়ে বিপদে। তাই রাজ্যের নেতারা জোটের স্বার্থে সাধারণ জনগণ ও দলীয় কর্মীদের নিজস্ব প্রতীকের প্রার্থীকে ভোট দেওয়ার পরিবর্তে জোট প্রার্থীকে ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছেন। স্থানীয় কংগ্রেস বিধায়ক অর্জুন বামনিয়ার ছেলে ও কংগ্রেস নেতা বিকাশ বামনিয়া বলেন, দল জোটের প্রার্থীকেই সমর্থন জানাচ্ছে। 

বামনিয়া বলেন, আমাদের অবস্থান পরিষ্কার, আমরা বিএপি প্রার্থীকে সমর্থন করছি। আমরা জনগণের অনুভূতি এবং দলের কাছ থেকে প্রাপ্ত নির্দেশনার কথা মাথায় রেখে কাজ করছি।

স্থানীয় আরেক কংগ্রেস নেতা বলেন, আমরা জনগণকে স্পষ্টভাবে কংগ্রেস প্রার্থীকে (দামোর) ভোট না দেওয়ার জন্য বলেছি।

বিজেপির সঙ্গে কংগ্রেস বিএপি দ্বিমুখী লড়াই হওয়ার কথা থাকলেও কংগ্রেসের অভ্যন্তরীণ লড়াইয়ে ত্রিমুখী লড়াইয়ের ময়দানে পরিণত হয়ছে বাঁশওয়ারা-দুঙ্গারপুর লোকসভা কেন্দ্রটি। রাজস্থান কংগ্রেসের গড় হিসেবে পরিচিত বাঁশওয়ারার কংগ্রেসের এমন ভোট বিভাজন সুবিধাজনক অবস্থানে এনে দিয়েছে ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী মহেন্দ্রজিৎ সিং মালভ্যকে।

যদিও বিদ্রোহী কংগ্রেস প্রার্থী অরবিন্দ দামোরের দাবি, কংগ্রেসের একটি বড় অংশের সমর্থন রয়েছে তার সঙ্গে। যারা বিএপির সঙ্গে জোটের বিরোধী। তার দাবি ত্রিমুখী লড়াই হলে তিনিই জিতবেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews