স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ





০৯:৫৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২০ শনিবার











মন্ত্রী এমপি হয়েও সংশ্লিষ্ট উপজেলা পর্যায়ে পদ পদবীর লোভ সামলাতে পারছেন না নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এবং নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু।

একই সাথে কেন্দ্রীয় নির্দেশনাও মানছেন না তারা। দুইজনেই সংশ্লিষ্ট উপজেলা আওয়ামী লীগের শীর্ষ পদ দখল করে রেখেছেন। দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বারবার নির্দেশনা দিচ্ছেন মন্ত্রী এমপিরা যেন কোনো থানা উপজেলা পর্যায়ে প্রার্থী না হন কিংবা যেন কোনো পদে না থাকেন।

তারপরেও নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এবং নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু অনেকটা নির্লজ্জেও মতোই সংশ্লিষ্ট উপজেলা আওয়ামী লীগের শীর্ষ পদ দখল করে রয়েছেন। যা নিয়ে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মধ্যেও রয়েছে ক্ষোভ।

দলীয় সূত্র বলছে, ২০১৯ সালের ১৬ জুলাই সম্মেলনের মাধ্যমে রুপগঞ্জ থানা কমিটিতে সভাপতি পদটি দখল করেছেন নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। আর তার সাথে সাধারণ সম্পাদক হিসেবে নিয়েছেন শাহজাহান ভূঁইয়া। যিনি এর আগেও থানা কমিটির সাধারণ সম্পাদক পদে ছিলেন। আর গোলাম দস্তগীর গাজী টানা তিনবারের এমপি এবং সর্বশেষ মন্ত্রীও হয়েছেন। তারপরেও তিনি রূপগঞ্জ থানা আওয়ামীলীগের সভাপতি পদের লোভ সামাল দিতে পারেননি। তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের পরোক্ষ আপত্তি থাকা সত্ত্বেও নিজের ক্ষমতাবলে সভাপতির পদটি গোলাম দস্তগীর গাজী দখল করেছেন।

একইভাবে ২০১৯ সালের ২২ জুলাই আড়াইহাজার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে সভাপতি পদে নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু নির্বাচিত হয়েছেন। রূপগঞ্জে সাধারণ সম্পাদকের নাম ঘোষণা হলেও আড়াইহাজার সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়নি। টানা তিনবার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেও সংশ্লিষ্ট উপজেলার সভাপতি পদটি নজরুল ইসলাম বাবুকে দখল করতে হয়েছে।

এদিকে বিভিন্ন বিষয় নিয়ে ২০১৯ সালের ১৫ নভেম্বর রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। ওই সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহণ সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন কোনো এমপি দলের উপজেলা পর্যায়ে পদপ্রার্থী হতে পারবেন না। এটা আমরা নিরুৎসাহিত করছি। উপজেলা পর্যায়ে সংসদ সদস্যদের আমরা অনুরোধ করছি, তারা যেন সভাপতি-সাধারণ সম্পাদক পদে না এসে ত্যাগী ও দুঃসময়ের নেতাকর্মীদের সুযোগ করে দেন। কারণ তাদেরও অধিকার আছে। তারা এমপিও হতে পারেনি, দলে নেতৃত্বও পাবেন না, এটা তো হয় না।

কিন্তু এই নির্দেশনার পর কোনো প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এবং নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবুর ক্ষেত্রে। তারা তাদের অবস্থান ধরে রেখেই সংশ্লিষ্ট উপজেলা পর্যায়ের রাজনীতি করে আসছেন।

সবশেষ গত ১৯ ফেব্রুয়ারী আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা বিভাগীয় সকল সাংগঠনিক জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকদের অনুষ্ঠিত যৌথসভা অনুষ্ঠিত হয়। যেখানে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল, মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহার উপস্থিত থাকার কথা ছিল। ওই সভাতেও দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নির্দেশনা দিয়েছেন কোনো মন্ত্রী এমপিরা স্থানীয় পর্যায়ে প্রার্থী কিংবা কোনো পদে থাকতে পারবেন না।

তবে এতেও নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এবং নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবুর কোনো প্রতিক্রিয়া নেই। তারা দুজনেই অনেকটা নির্লজ্জের মতোই রূপগঞ্জ ও আড়াইহাজার উপজেলা আওয়ামী লীগের শীর্ষ পদে অধিষ্ঠিত হয়ে রয়েছেন। পাশাপাশি কমিটি গঠনের প্রায় অর্ধ বছর পেরিয়ে যেতে থাকলেও কমিটির পূর্ণ রূপ দিতে পারছেন না তারা। রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি আর সাধারণ সম্পাদক এবং আড়াইহাজার আওয়ামী লীগ সভাপতির মধ্যেই সীমাবদ্ধ থেকে যাচ্ছে।

যৌথ সভা সম্পর্কে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই নিউজ নারায়ণগঞ্জকে জানান, ওই সভায় দলীয় অনেক বিষয় নিয়েই আলাপ আলোচনা হয়েছে। সম্মেলন ছাড়া ঘরে বসে যেন কোনো কমিটি না হয় সে ব্যাপাওে নির্দেশনা দেয়া হয়েছে। যারা এমপি মন্ত্রী আছেন তারা যেন থানা পর্যায়ে সভাপতি সাধারণ সম্পাদক না হন এ ব্যাপারে এর আগেও একাধিকবার নির্দেশনা দেয়া হয়েছে। রূপগঞ্জ ও আড়াইহাজারের বিষটিকে নেত্রী ভালভাবে নেয় নাই। দেখা যাক নেত্রী কি সিদ্ধান্ত দেন। নেত্রীয় সিদ্ধান্ত অনুযায়ীই সবকিছু হবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews