ব্যবহারকারীর অজান্তেই তাদের ফেইসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বিনিময় করা বিভিন্ন স্ট্যাটাস, ছবি ও ফোনকলের তথ্য সংগ্রহ করতে পারে অ্যাপ। শুধু তা-ই নয়, ব্যবহারকারী কখন, কোথায়, কত সময় অবস্থান করছেন তাও জানতে পারে। এ জন্য অ্যাপগুলোতে গোপনে ম্যালওয়্যার (ক্ষতিকর প্রগ্রাম) যুক্ত করেছে সাইবার অপরাধীরা। গুগল প্লেস্টোর থেকে অ্যাপগুলো ডাউনলোড করলেই স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের ডিভাইসে ম্যালওয়্যার প্রবেশ করে। এরপর ব্যবহারকারীদের কার্যক্রমের সব তথ্য গোপনে নির্দিষ্ট সার্ভারে পাঠাতে থাকে, জানিয়েছে ‘ট্রেন্ডমাইক্রো। গুগল প্লেস্টোরে এ ধরনের ছয়টি অ্যাপের সন্ধানও পেয়েছে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠানটি। তাদের দাবি, গত বছর প্লেস্টোরে আপলোডের পর এরই মধ্যে প্রায় ১০ লাখ বার ডাউনলোড হয়েছে অ্যাপগুলো।

ম্যালওয়্যার ছড়ানোর অভিযোগে এরই মধ্যে অ্যাপগুলো প্লেস্টোর থেকে মুছে ফেলেছে গুগল। ব্যবহারকারীদেরও এসব অ্যাপ মুছে ফেলা উচিত। অ্যাপগুলো হলো ‘ফ্ল্যাপি বির ডগ’, ‘ফ্ল্যাশলাইট’, ‘এইচজেডপারমিস প্র অ্যারাবি’, ‘উইন৭আইমিউলাটো’, ‘উইন৭লাঞ্চার’ এবং ‘ফ্ল্যাপি বার্ড’।

 টেক প্রতিদিন ডেস্ক, সূত্র : টাইমস অব ইন্ডিয়া



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews