তীব্র দাবদাহে জনজীবন অতিষ্ঠ। গরম থেকে স্বস্তি পেতে গাড়িতে নিশ্চয়ই এসি ব্যবহার করেন। অন্যান্য সময় গাড়ির এসি বন্ধ রাখলেও এই গরমে তা সম্ভব হচ্ছে না। তবে অনেকের ধারণা গাড়িতে এসি চালালে গাড়ির মাইলেজ কমে যায়।

অটোমোবাইল বিশেষজ্ঞদের মতে, গাড়িতে বেশি এসি চালালে তার জন্য গাড়ির মাইলেজ ৫-৭ শতাংশ পর্যন্ত কমে যায়। এছাড়া এই অসহ্য গরমে গাড়িতে এসি চালালে গাড়ির তেমন কোনো ক্ষতি হয় না। তবে এটাও মাথায় রাখতে হবে বারবার এসি চালু বা বন্ধ করলে তা খারাপ হতে পারে।

প্রথমে এসি ধীরে চালাতে হবে গাড়িতে। অটোমেটিক এসি বা ক্লাইমেট কনট্রোলের গাড়ি হলে গাড়ির গতি বাড়ার সঙ্গে সঙ্গে এসির তাপমাত্রা কমাতে হবে। এতে গাড়ি খুব দ্রুত ঠান্ডাও হবে এবং এসির কোনো ক্ষতি হবে না।

তাছাড়া গরমে গাড়ি চালালে জানালা খোলা রাখা দরকার। জানালা খোলা রেখে খুব জোরে গাড়ি চালালে এবং তখন হাইস্পিডে এসি চালিয়ে রাখলে সবচেয়ে বেশি আরাম মেলে।

আগে জানালা খোলা রেখে গাড়ির ভেতরে থাকা গরম হাওয়া বেরিয়ে যেতে দিতে হবে। তারপর এসি চালাতে হবে। এতে এসিও ভালো থাকে, দ্রুত গাড়ির ভেতর ঠান্ডা হয় এবং মাইলেজও ঠিক থাকে।

রিসার্কুলেশন মোড প্রথমে অফ রাখতে হবে। এসি চালানর পর যখন গাড়ির ভিতর ঠান্ডা হয়ে যাবে, তখন ফের এসি চালাতে হবে। তবে নিয়মিত গাড়ির এসির যত্ন নেওয়া জরুরি। এসির মেনটেন্যান্স করাটা খুবই দরকার হয়। এসির জন্য মাইলেজ খুব একটা কমে যায় না।

সূত্র: দ্য ইকোনোমিকস টাইমস

কেএসকে/জেআইএম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews