গাজীপুরের টঙ্গীতে ৯ দশমিক ৬২ একর জমির ওপর এটলাসের এই কারখানা অবস্থিত। এটি ১৯৬৬ সালে হোন্ডা মোটর কোম্পানি লিমিটেডের সঙ্গে ব্যবসা শুরু করে। ১৯৯৩ সালে ব্যবসা শুরু হয় ভারতীয় হিরো মোটরসাইকেলের সঙ্গে। ২০১১ সালে হোন্ডার সঙ্গে হিরোর অংশীদারত্ব বিচ্ছিন্ন হয়। বর্তমানে জাপানের হোন্ডা এবং ভারতীয় হিরো নিজস্ব প্রতিষ্ঠানের মাধ্যমে পৃথকভাবে ব্যবসা পরিচালনা করছে। ২০১৪ সালের জুনে এটলাসের উৎপাদন বন্ধ হয়ে যায়। এক বছরের বেশি সময় বিরতি দিয়ে ২০১৫ সালের আগস্ট থেকে চীনের জংশেন গ্রুপের সঙ্গে ব্যবসা শুরু করে এটলাস। ২০১৭-১৮ অর্থবছরে দেশে এটলাসের ৬৬টি ডিলার থাকলেও গত মাসে তা কমে দাঁড়ায় ৫৩টিতে।

গত ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত এটলাসের বার্ষিক সাধারণ সভায় উপস্থাপিত ২০১৯-২০ অর্থবছরের প্রতিবেদনে ব্যবস্থাপনা পরিচালক আবু নাছের মো. কামরুল ইসলাম বলেন, এই প্রতিষ্ঠানকে লাভজনক করার জন্য কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রতিবেদনে লোকসান কাটিয়ে আগের মতো সুনাম অক্ষুণ্ন রেখে এটলাসের শেয়ারহোল্ডারদের স্বার্থ সংরক্ষণ করা যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রথম আলোর পক্ষ থেকে যোগাযোগ করা হলে কামরুল ইসলাম ৫ জানুয়ারি জানান, এরই মধ্যে অবসরে গেছেন বলে তিনি কথা বলতে আগ্রহী নন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews