শীতের আদুরে রোদ গায়ে মেখে ধীরে ধীরে জমে উঠছে ল্যাকমে ফ্যাশন উইক সামার/রিসোর্ট ২০২০। গতকাল বৃহস্পতিবার ছিল ল্যাকমে ফ্যাশন উইকের দ্বিতীয় দিন। এই দিনটি ল্যাকমে উদ্যাপন করে টেকসই ফ্যাশন দিবস (সাসটেইনেবল ফ্যাশন ডে) হিসেবে।

এবারও ল্যাকমের আঙিনাজুড়ে ভারতের প্রাচীন শিল্পকলার দাপট। কাল নজর কাড়ে ডিজাইনার সৌণক-অনু-রাজীবের আয়োজন। তাঁদের ‘কুমারী কন্ডাম’ নামের ফ্যাশন শোতে উঠে এসেছে এক প্রাচীন ইতিহাস। তামিলনাড়ু এবং বাংলা একসূত্রে গেঁথে আছে সেই ইতিহাসে। তাই সৌণক তামিলনাড়ুর কাঞ্জিভরম এবং বাংলার মসলিন-জামদানি শিল্পকলাকে একসঙ্গে গেঁথেছেন তাঁর সৃষ্টিতে। এই দুইয়ের যুগলবন্দীতে ল্যাকমের মঞ্চে জন্ম নেয় এক নতুন শিল্পকলা। এই শোর শোস্টপার ছিলেন দক্ষিণের তারকা সিদ্ধার্থ। সিদ্ধার্থ পরেছিলেন সাদা পায়জামা, পাঞ্জাবি আর জহর কোট—ছিল স্বাধীনতার প্রাককালের ফ্যাশন।

দ্বিতীয় দিনে অ্যাসডিনের আয়োজনে ছিল পারসি শিল্পকলা। ডিজাইনার জয়ন্তী গোয়েংকা প্রদর্শন করেন তসরের ওপর রাজস্থানি বন্ধনী। এ ছাড়া পুরো আসরে ছিল চোখজুড়ানো সাদা লিনেনের দাপট।
শুধু ফ্যাশনের বার্তা নয়, ল্যাকমের মঞ্চে উঠে আসে বন্য প্রাণী সংরক্ষণের মতো গম্ভীর বিষয়। ‘পেটা’র পক্ষ থেকে সরব হন বলিউড অভিনেত্রী সানি লিওনি। তিনি সবাইকে আহ্বান করে বলেন, ‘বন্য প্রাণী হত্যা বন্ধ করা উচিত। এ কারণে প্রকৃতির ভারসাম্য নষ্ট হচ্ছে। আর আমাদের চামড়ার যেকোনো পণ্য পরিত্যাগ করা উচিত।’



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews