ইউটিউবের নিয়ম ভাঙার অভিযোগে বিশ্বের ৩০টি দেশের ৪৩ লাখের বেশি ভিডিও ডিলিট করেছে ইউটিব। এর মধ্যে এক ধাক্কায় ভারতেরই সাড়ে ২২ লাখের বেশি ভিডিও প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিয়েছে বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন সংস্থা গুগলের মালিকানাধীন ইউটিউব। গাইডলাইন মেনে ভারত থেকে আপলোড হওয়া ওই ভিডিওগুলো ডিলিট করা হয়।

প্রকাশিত রিপোর্ট থেকে জানা গেছে, ২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে ভারত থেকে আপলোড হওয়া ২২ লাখ ৫০ হাজার ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে। ৩০টি দেশের মধ্যে যা সর্বোচ্চ। ভারতের পরে সিঙ্গাপুর থেকে আপলোড হওয়া ১২ লাখ ৪৩ হাজার ৮৭১টি ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে। আর তৃতীয় স্থানে আমেরিকা। ওই দেশের ৭ লাখ ৮৮ হাজার ৩৫৪টি ভিডিও ডিলিট হয়েছে। ৩০টি দেশের মধ্যে সবচেয়ে কম ৪১ হাজার ১৭৬টি ভিডিও সরানো হয়েছে ইরাকের।

ইউটিউবের রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের চতুর্থ বা অন্তিম ত্রৈমাসিকে বিশ্বজুড়ে ৯০ লাখ ভিডিও ডিলিট করেছে ইউটিউব। পাশাপাশি ওই একই সময়ে ভুল তথ্য ও ছবি ছড়ানো, প্রতারণা এবং অন্যান্য বেআইনি প্রলোভন দেখানোর অভিযোগে ২ কোটির বেশি ইউটিউব চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়াও অভব্যতা তথা অশ্লীলতার দায়ে ১ কোটি ১০ লাখ মন্তব্যও ডিলিট করেছে সংস্থাটি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews