মুঠোফোন এখন আধুনিক যোগাযোগ প্রযুক্তিতে নিত্যদিনের প্রয়োজনীয় অনুসঙ্গ। আর এই মুঠোফোনই আমাদের মানবদেহের ক্ষতির কারণ হয়ে দাড়িয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, রেডিয়েশন বা বিকিরণ মানবদেহের জন্য ক্ষতির কারন হচ্ছে মুঠোফোনের রেডিয়েশন বা বিকিরণ ।এই বিকিরণের কারণে মরণব্যাধি ক্যান্সারেরও ঝুঁকি আছে । সম্প্রতি ইঁদুরের শরীরে মুঠোফোনের রেডিয়েশনের প্রভাব নিয়ে গবেষণায় স্বল্প পরিসরে ক্যান্সারের প্রমাণ পেয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। মানবদেহে ক্যান্সারের ঝুকি নিয়ে এখন চলছে গবেষণা।

বিজ্ঞানীদের দাবি, স্মার্টফোন ও অন্যান্য ওয়ারলেস ডিভাইস থেকে সৃষ্টি হয়, লো-ফ্রিকুয়েন্সির মাইক্রোওয়েভ রেডিয়েশন বা বিকিরণ। আলট্রা-ভায়োলেট রে বা এক্স-রের মতো শক্তিশালী না হলেও স্বল্পমাত্রার এ বিকিরণ হতে পারে ক্ষতির কারণ। মোবাইলের বিকিরণের ক্ষতিকারক দিক নিয়ে বহু বছর ধরেই চলছে গবেষণা। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউশন অব হেলথের টক্সিকোলজি বিভাগের সাম্প্রতিক গবেষণা বলছে, ক্যান্সারের ঝুঁকি আছে এই বিকিরণে।

উচ্চমাত্রার রেডিয়েশনের মধ্যে রেখে, ৩ হাজার ইঁদুরের উপর দু`বছর ধরে গবেষণা চালান, মার্কিন বিজ্ঞানীরা। এতে ৬ ভাগ পুরুষ ইঁদুরের হৃদপেশীতে টিউমারের অস্তিত্ব মেলে। যা থেকে সৃষ্টি হয়েছে শোয়ানোমা নামে বিশেষ ক্যান্সার। তবে মানুষের ক্ষেত্রে ক্যান্সারের সঙ্গে রেডিয়েশনের যোগসূত্র নিয়ে, এখনই সিদ্ধান্ত টানতে নারাজ অনেক বিশেষজ্ঞ। আমেরিকান ক্যান্সার সোসাইটির দাবি, মানুষের ক্ষেত্রে এ সম্ভাবনা এখনও বেশ দুর্বল। তারপরও সতর্ক থাকার পরামর্শ তাদের।

নেটওয়ার্ক দুর্বল থাকলে বা চলন্ত গাড়িতে থাকা অবস্থায়, মোবাইল ব্যবহার থেকে বিরত থাকা উচিত। কারণ, এ সময় মোবাইলে রেডিয়েশনের মাত্রা বেড়ে যায়। এই রেডিয়েশন মস্তিষ্কের জন্য বেশ ক্ষতিকর। রেডিয়েশনের ক্ষতি কমাতে শিশুসহ সব বয়সীদেরই মোবাইল থেকে নিরাপদ দূরত্বে থাকার পরামর্শ বিশষজ্ঞদের। অসাবধানতা বা অতিরিক্ত ব্যবহারে মুঠোফোন বয়ে আনতে পারে দীর্ঘমেয়াদি ক্ষতি।


বাংলা ইনসাইডার/এএফ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews