উচ্চারণের বিপরীতে

ভূমধ্যসাগরে হারিয়ে যাওয়া তরুণদের অবিনাশী প্রশ্ন

এই দুর্ঘটনা, বলা ভালো হত্যাকাণ্ড, নতুন তো নয়ই; বরং নিয়মিত বিরতিতে ঘটছে। আফ্রিকার উপকূল থেকে ইউরোপগামী নৌকা ভূমধ্যসাগরে ডুবে বাংলাদেশি তরুণরা প্রাণ হারাচ্ছেন। সর্বশেষ ঘটনায় লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে প্রাণ হারানো আট বাংলাদেশির মরদেহ বৃহস্পতিবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। আইনি প্রক্রিয়া শেষে মরদেহগুলো পরদিন স্বজনের কাছে হস্তান্তর করা হয়।
চলতি বছরের জানুয়ারিতে মাদারীপুরের রাজৈর উপজেলা এবং এর আগের মাসে গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলা থেকে কয়েকজন তরুণ ইতালির উদ্দেশে বাড়ি থেকে বের হয়েছিলেন। দালালের ‘সহযোগিতা’ নিয়ে সবাই দুবাই হয়ে লিবিয়া পৌঁছেন। সেখান থেকে ১৪ ফেব্রুয়ারি ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার জন্য তাদের নৌকায় তুলে দেওয়া হয়। নিহতদের স্বজন ও জীবিত ফেরত আসা ১১ জনের কয়েকজন বিমানবন্দরে সাংবাদিকদের জানিয়েছেন, ৩০ জন ধারণক্ষমতার একটি নৌকায় ৫৩ জনকে তোলা হয়েছিল। যে আটজন মারা গেছেন, তাদের নৌকার পাটাতনের নিচে জোর করে রাখা হয়েছিল। তারা অক্সিজেনের অভাবে বেরিয়ে আসার চেষ্টা করলেও দালালরা মারধর করে সেখানে ফেরত পাঠায়। নির্যাতন ও অক্সিজেনের অভাবে এক পর্যায়ে তারা নিহত হয়।

তিউনিসিয়া উপকূলের কাছে ভূমধ্যসাগরে এই মর্মান্তিক হত্যার শিকার আটজনের প্রত্যেকে ১৯ থেকে ২৩ বছরের টগবগে তরুণ; যাদের দু’চোখ ভরা স্বপ্ন, জীবনকে সাজানোর জন্য যারা যে কোনো ধরনের ঝুঁকি নিতে প্রস্তুত ছিলেন। প্রাণচঞ্চল ও কর্মোদ্যমী এই তরুণদের গভীর সমুদ্রে মৃত্যুর কাছে অসহায় আত্মসমর্পণ আমাদের আর্থসামাজিক কাঠামোর শূন্যগর্ভতাই স্পষ্ট করে তোলে।

আমরা জানতে পারি, প্রান্তিক এই তরুণরা ভিটেমাটি সব বেচে ইউরোপ পৌঁছার স্বপ্নে ১২ থেকে ১৬ লাখ টাকা কয়েক ধাপে দালালদের হাতে তুলে দেন। যেমন নিহত মামুনের কফিন ধরে কান্নায় ভেঙে পড়া ভাই সজীব শেখ জানান, তাঁর ২৪ বছর বয়সী ভাই ইতালি যেতে স্থানীয় দালালের মাধ্যমে গত ডিসেম্বরে দেশ ছাড়েন। ১৩ ফেব্রুয়ারি ফোনে জানান, পরদিন ‘গেম’ হবে, অর্থাৎ লিবিয়া থেকে নৌকায় ইতালি পাঠানো হবে। একেকটি নৌকায় ৩০০ থেকে ৪০০ জন ওঠানো হয়। তবে তাঁর ভাইকে ২৫-৩০ জন ধারণক্ষমতার ছোট নৌকায় পাঠানো হয়। সেখানে মাঝি ছাড়া ৫৩ জনকে তোলা হয়। (সমকাল, ৩ মে ২০২৪)

মামুনের মামা সেলিম মোল্লা জানিয়েছেন, তাঁর ভাগনে এসএসসি ও এইচএসসিতে ভালো ফল করেছিল। ১৩ লাখ টাকার বিনিময়ে স্থানীয় দালাল মোশারফ ও তাঁর সহযোগীরা মামুনকে দুবাই হয়ে লিবিয়া নিয়ে যান। 

সুনীল বৈরাগী তাঁর পুত্র সজল বৈরাগীর মৃত্যুর খবর পান ১৪ ফেব্রুয়ারি। এ ঘটনায় মানব পাচার প্রতিরোধ আইনে ঢাকার বিমানবন্দর থানায় ১৯ এপ্রিল দায়েরকৃত হত্যা মামলায় তিনি অভিযোগ করেন, তাঁর ছেলেকে ইতালি পাঠানোর কথা বলে যুবরাজ কাজী ১৪ লাখ টাকা নেন। যুবরাজের পিতা মোশারফ কাজী দালালচক্রের হোতাদের একজন। ৩০ ডিসেম্বর সজল দেশ ছেড়ে দুবাই যান। পরে সুনীল বৈরাগী আরও সাড়ে ছয় লাখ টাকা দেন যুবরাজ কাজীকে। দুবাই যাওয়ার পর সুনীল আর ছেলের সঙ্গে যোগাযোগ করতে পারেননি। পরে জানতে পারেন, আরও সাত বাংলাদেশিসহ তাঁর ছেলে মারা গেছেন। তদন্ত কর্মকর্তারা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মামলায় দুই আসামি যুবরাজ ও কামালকে গ্রেপ্তার করা হয়েছে।

নিহত আট তরুণের সকলেরই গল্প একই রকম– তৃণমূলের মাটিবর্তী মানুষেরা দালালের হাতে ভিটেমাটি সব তুলে দিয়ে যে কোনো মূল্যে ভাগ্য বদলের স্বপ্ন নিয়ে ইউরোপে পৌঁছাতে চায়!

২.
গত এক দশকে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে এই দুর্গম যাত্রাপথে নৌকায় অভিবাসনপ্রত্যাশীদের একের পর এক অসহায় মৃত্যু অবর্ণনীয় নির্মমতার স্মারক। ২০১৫ সালের এপ্রিলে ভূমধ্যসাগরে নৌযানডুবিতে শত শত অভিবাসীর প্রাণহানির ঘটনায় সারাবিশ্বে ক্ষোভের সৃষ্টি হয়। লুক্সেমবার্গে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ভূমধ্যসাগরীয় এলাকায় অভিবাসন সংকট লাঘবে ১০ দফা-সংবলিত কর্মপরিকল্পনা পেশ করা হয়। ঘটনার জন্য সামষ্টিকভাবে ইউরোপকেই দায়ী করে চিকিৎসকদের আন্তর্জাতিক সংগঠন ‘ডক্টরস উইদাউট বর্ডারস’।

সেবার লিবিয়া থেকে ইউরোপ অভিমুখে রওনা হওয়া নৌযান ভূমধ্যসাগরে ডুবে যায়। ৭০ ফুট লম্বা মাছ ধরার নৌযানটিতে প্রায় এক হাজার আরোহী ছিলেন। এদের মধ্যে মাত্র ২৮ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়। ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেডারিকা মোঘারিনি তখন বলেছিলেন, ‘এ বিষয়ে ভূমিকা পালনে আমাদের রাজনৈতিক ও নৈতিক দায়িত্ব রয়েছে।’ অবশ্য এরপর পরিস্থিতির দৃশ্যমান উন্নতি হয়েছে, বলা যাবে না। 

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) জানিয়েছে, ২০১৪ থেকে ২০২৩ পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিতে অর্ধলক্ষাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। জানুয়ারিতে প্রকাশিত আইওএম প্রতিবেদনে বলা হয়েছে, উন্নত জীবনের সন্ধানে এই পথে ইউরোপে প্রবেশ করতে গিয়ে গত এক দশকে ৫২ হাজার ১৩৮ জন প্রাণ হারিয়েছেন। সংস্থার নিখোঁজ অভিবাসী প্রকল্পের তথ্য জানাচ্ছে, বেশির ভাগ মানুষ সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করার সময় নিহত হয়েছেন। এর মধ্যে লিবিয়া থেকে ইউরোপে প্রবেশের চেষ্টা করার সময় ভূমধ্যসাগরীয় অঞ্চলে ২৫ হাজার ৩৮৫ জন নিহত হয়েছেন। জাতিসংঘের সর্বশেষ তথ্যমতে, অভিবাসনপ্রত্যাশী শীর্ষ ১০টি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার চারটি দেশ। অন্য তিন দেশ পাকিস্তান, ভারত ও আফগানিস্তান।

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছাতে গিয়ে নৌকাডুবিতে অন্যদের পাশাপাশি বাংলাদেশির মৃত্যুর সংবাদ প্রায় নিয়মিত। এর মধ্যে ২০২৩ সালের আগস্টে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় নরসিংদীর ৯ তরুণ নিহত হন। ২০২১-এর মে মাসে একই ধরনের দুর্ঘটনায় অবশ্য ৩৩ বাংলাদেশিকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়।

৩.
লিবিয়া থেকে সমুদ্রপথে ইউরোপ পৌঁছানোর চেষ্টায় প্রাণ হারানো অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের উৎকণ্ঠার কথা আমরা দশকভরে শুনে আসছি। কিন্তু বাংলাদেশে এই সমস্যা নিয়ে যাদের গভীরভাবে কাজ করার কথা, তারা কী করছেন? ১৯ থেকে ২৩ বছরের তরতাজা তরুণরা দালালের খপ্পরে পড়ে দুবাই হয়ে লিবিয়া চলে যান। সেখান থেকে তারা নৌকায় উঠে ভূমধ্যসাগর পাড়ি দিতে শুরু করেন। একের পর এক দরজা পেরিয়ে তারা মহাসাগর পর্যন্ত পৌঁছান কীভাবে? দালালের নিখুঁত দালালিতে কাগজপত্রের তেলেসমাতিতে ভিসা-পাসপোর্টের কঠিন চক্কর সরলমতি প্রান্তিক মানুষগুলো কীভাবে সহজে পেরিয়ে যায়? প্রতিটি দরজায় নানা মাপ ও মানের প্রহরীরা বরাবর চক্ষু বন্ধ করে রাখেন? এসব দেখভাল করার জন্য আমাদের দেশে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা কর্তাব্যক্তি নাই? দেশে মানব পাচার প্রতিরোধে যে সুকঠিন আইন রয়েছে, তা কাগজপত্রেই কেবল সীমাবদ্ধ?

এই আত্মগ্লানিময় পরিস্থিতির প্রধান নিদান একমাত্র আইনের শাসনের সুষ্ঠু প্রয়োগ। ন্যূনতম আইনি শাসনের সঙ্গে দেশজুড়ে মানব পাচার ও এ-সংক্রান্ত দেদার দালালির স্বর্ণযুগ পারস্পরিক সাংঘর্ষিক। এ ধরনের বৃহত্তর পরিসরের বেআইনি কাজের সঙ্গে দেশের রাজনীতির দুর্বৃত্তায়নের শক্ত যোগ আছে। রাজনীতির দুর্বৃত্তায়ন তরুণদের যেনতেনভাবে আপন প্রাণ মুঠোয় করে বিদেশমুখী করছে। ভূমধ্যসাগরের গভীর তলদেশে হারিয়ে যাওয়া তরুণ প্রাণগুলো যে অবিনাশী প্রশ্ন ছুড়ে দিচ্ছে; আমাদের দেশপরিচালক, রাজনীতিবিদগণ আদৌ কি তা শুনতে পান!

মাহবুব আজীজ: সাহিত্যিক; উপসম্পাদক, সমকাল

mahbubaziz01@gmail.com



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews