পোকিমন গো গেইমে, খেলোয়াড়রা কোনো মোবাইল ডিভাইস-এর জিপিএস আর ক্যামেরা ব্যবহার করে ভার্চুয়াল চরিত্র খুঁজে থাকেন। অন্যদিকে, এভেলিং গ্রেগরি নামে ওই প্রধান শিক্ষকের বানানো গেইমটি 'চ্যাসারস ডি লিভারস' (যার মানে হচ্ছে বই শিকারী) নামে একটি ফেইসবুক গ্রুপের মাধ্যমে খেলা হয়, জানিয়েছে রয়টার্স।

খেলোয়াড়রা কোনো লুকানো বইয়ের ছবি আর হিন্ট পোস্ট করেন, অন্যদের এটি খুঁজে বের করতে হয়। কেউ একবার একটি বই পড়া শেষ করলে, তাকে সেই বইটি আবার 'ছেড়ে' দিতে হয়। 

গ্রেগরি বলেন, "আমি যখন আমার লাইব্রেরি সাজাচ্ছিলাম, আমি বুঝতে পারি আমার সব বই রাখার জন্য যথেষ্ট জায়গা নেই। আমার বাচ্চাদের সঙ্গে পোকিমন গো খেলার সময়, বইগুলোকে প্রকৃতিতে ছেড়ে দেওয়ার ধারণা আসে আমার।"

এ খবর প্রকাশের কয়েক সপ্তাহ আগে এই গেইম শুরু করা হলেও, ইতোমধ্যে ওই ফেইসবুক গ্রুপে ৪০ হাজারেরও বেশি মানুষ সাইন আপ করেছেন।

বইগুলো বেলজিয়ামের বিভিন্ন শহর আর গ্রামে লুকিয়ে রাখা হচ্ছে। বৃষ্টিতে যাতে নষ্ট না হয় সেজন্য সেগুলোকে অনেক সময় প্লাস্টিক ব্যাগে মুড়িয়ে দেওয়া হচ্ছে।

দেশটির বাউডোউর নামের এক শহরে বসবাসকারী ডেটোউরনেয় পরিবারের পক্ষ থেকে জানানো হয়, এই গেইম এখন তাদের সকালে হাঁটার একটি অংশ। তারা এখন পর্যন্ত একটি বই খুঁজে পেয়েছেন আর চারটি বই অন্যদের জন্য ছেড়ে দিয়েছেন। ওই পরিবারের জেসিকা ডেটোউরনেয় বলেন, "আমার মেয়ে বলে এটি অনেকটা ইস্টার এগ সংগ্রহের মতো, শুধু বই দিয়ে।" ঘরে ফেরার পর তারা ফেইসবুকে নোটিফিকেশন পান যে, ইতোমধ্যে তাদের দুটি বই অন্য কেউ খুঁজে পেয়েছেন।

এবার এই গেইম-এর জন্য একটি অ্যাপ বানানোর কথা ভাবছেন ওই প্রধান শিক্ষক।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews