যুক্তরাষ্ট্রের চাপে পড়ে অ্যান্ড্রয়েড থেকে বিচ্ছিন্ন হওয়ার মুহূর্তেও চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের কর্মকর্তারা বলেছিলেন, গুগলের অ্যান্ড্রয়েডই তাদের প্রথম পছন্দের অপারেটিং সিস্টেম। তারা নতুন স্মার্টফোনে অ্যান্ড্রয়েডই ব্যবহার করতে চায়। তবে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে ‘হারমনি’ অপারেটিং সিস্টেম প্রস্তুত রাখবে। তাই এখনই নতুন স্মার্টফোন নিয়ে বিকল্পের দিকে হাঁটছে না চীনা প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ে শিগগিরই নতুন স্মার্টফোন বাজারে ছাড়বে। নতুন এসব স্মার্টফোন হরমনি ওএস যুক্ত করতে পারে এমন গুঞ্জন ছিল। তবে হুয়াওয়ের কর্মকর্তারা বলেছেন, তারা তাড়াহুড়া করতে নারাজ। তাদের প্রথম পছন্দের অ্যান্ড্রয়েডেই ভরসা রাখছেন তাঁরা।

প্রযুক্তি বিশ্বে আলোচনা ছিল, চলতি বছরেই হুয়াওয়ে তাদের নতুন অপারেটিং সিস্টেমের স্মার্টফোন বাজারে ছাড়বে। কিন্তু প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেটের এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছর হারমনি ওএসের কোনো ফোন বাজারে আনার পরিকল্পনা নেই হুয়াওয়ের। প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ভিনসেন্ট ইয়াং গত বুধবার নিউ ইয়র্কের এক অনুষ্ঠানে এমন কথা জানিয়েছেন।

হুয়াওয়ের ওই কর্মকর্তা বলেছেন, ‘আমরা একটি পরিপূর্ণ মান অনুযায়ী চলতে চাই। সেখানে হারমনি অপারেটিং সিস্টেম অপশন বি হিসেবে রাখা হচ্ছে। হারমনি আনার মূল কারণ ছিল—গত মে মাসে যুক্তরাষ্ট্র বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করলে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার কথা জানায় গুগল। গুগল ঘোষণা দেয়, হুয়াওয়ে আর তাদের অ্যান্ড্রয়েডের সেবা জিমেইল, ম্যাপ, গুগল প্লে স্টোরের মতো সেবা ব্যবহার করতে পারবে না। তবে ইতিমধ্যে গুগলের সঙ্গে হুয়াওয়ের সম্পর্ক স্বাভাবিক হয়েছে।’

হারমনি ওএসকে অ্যান্ড্রয়েডের চেয়ে হালকা ওএস হিসেবে তুলে ধরেছে হুয়াওয়ে। এতে অ্যান্ড্রয়েডের চেয়ে কম কোড ব্যবহার করা হয়েছে। টিভি, স্মার্টফোন, অটোমোবাইল, পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যসহ বিভিন্ন প্ল্যাটফর্মে এটি সহজে ব্যবহার করা যাবে। এটি নিরাপদ ও ডেভেলপারদের জন্য দারুণ একটি প্ল্যাটফর্ম হবে।

হুয়াওয়ে কর্তৃপক্ষ শিগগিরই ভাঁজ করার সুবিধাযুক্ত ‘মেট এক্স’ ফোন বাজারে ছাড়বে। এতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করবে তারা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews