রোগীদের সুবিধার্থে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এক মাসের মধ্যে সাধারণ জরুরি বিভাগ চালু করা হবে বলে জানিয়েছেন ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

তিনি বলেন, রোগীদের চিকিৎসাসেবা অফিস সময় দিয়ে নির্ধারণ করা যায় না। সুদক্ষ চিকিৎসক তৈরির লক্ষ্য নিয়ে ও হাসাপাতালে সার্বক্ষণিক চিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করতেই রেসিডেন্সি প্রোগ্রাম চালু করা হয়েছে। বিকেল, সন্ধ্যা, রাত ও গভীর রাতেও রেসিডেন্ট চিকিৎসকসহ সংশ্লিষ্ট চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করা হবে। ইভিনিং লেকচার সম্পূর্ণ বাস্তবায়ন করতে হবে।

মঙ্গলবার ডা. মিল্টন হলে অনুষ্ঠিত সার্জারি অনুষদের রেসিডেন্সি প্রোগ্রামের তিনি এ কথা বলেন।

ভিসি বলেন, বিশ্ববিদ্যালয়কে ২৪ ঘণ্টা প্রাণবন্ত রাখতে রেসিডেন্ট শিক্ষার্থী, চিকিৎসক, শিক্ষকদের রোস্টারের আওতাভুক্ত করে দায়িত্ব পালন করতে হবে। রোগীদের জরুরি সেবা থেকে শুরু করে উন্নত চিকিৎসাসেবা নিশ্চিতে যা যা করণীয় এর সবকিছুই করতে হবে।

তিনি বলেন, প্রত্যেকে যদি নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করেন তবে এটা নিশ্চিত করা সম্ভব। রেসিডেন্সি প্রোগ্রাম সত্যিকার অর্থেই ফলপ্রসূ ও সার্থক করতে হলে দায়িত্ব ও কাজ যথাযথভাবে পালনকে বড় এবাদত মনে করে রেসিডেন্সি চিকিৎসক (ছাত্র/ছাত্রী), চিকিৎসক, শিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে যতটা সম্ভব বিশ্ববিদ্যালয়ে অধিক সময় দিতে হবে। এজন্য তিনি সুপারভিশন, মনিটরিং ও ফলোআপ কার্যক্রম আরও জোরদার করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

সভার সভাপতি ও সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. কনক কান্তি বডুয়ার জানান, আগামী এক মাসের মধ্যে সাধারণ জরুরি বিভাগ চালু করা সম্ভব হবে। তিনি সুষ্ঠু ও সুন্দরভাবে রেসিডেন্সি প্রোগ্রাম সার্থক করতে করণীয় দায়িত্ব পালনে সংশ্লিষ্টদের অনুরোধ জানান।

সার্জারি অনুষদের ডাইরেক্টর অধ্যাপক ডা. এইচএম তৌহিদুল আলমের সঞ্চালনায় অর্থোপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নকুল কুমার দত্ত, ভাসকুলার সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. মাহবুবুর রহমান, কার্ডিয়াক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. অসিত বরণ অধিকারী, অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, অধ্যাপক ডা. সৈয়দ আব্দুল ওয়াদুদ, অধ্যাপক ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, অধ্যাপক ডা. সালাউদ্দিন আল আজাদ, অধ্যাপক ডা. তোসাদ্দেক হোসেন সিদ্দিকী, অধ্যাপক ডা. একেএম আখতারুজ্জামান, অধ্যাপক ডা. তৃপ্তি রাণী দাস, সহযোগী অধ্যাপক ডা. তৌহিদ মো. সাইফুল ইসলাম দিপু, সহযোগী অধ্যাপক ডা. কৃষ্ণ প্রিয় দাশ, সহযোগী অধ্যাপক ডা. কানু লাল সাহা, সহযোগী অধ্যাপক ডা. মাহবুবা শিরিন প্রমুখ উপস্থিত ছিলেন।

এমইউ/এএইচ/আরআইপি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews