অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান আমার অগ্রজপ্রতিম আতাউর রহমান কায়সারের মেয়ে। তিনি কয়েক বছর ধরে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। তাঁকে প্রতিমন্ত্রী করে আরও বড় দায়িত্বে নিয়ে আসা হয়েছে। তাঁর জন্যও আমার শুভকামনা।

বিজয় অর্জনের ৫২ বছর পার করে এসে ২০২৪ সালে প্রশংসনীয় অর্থনৈতিক অর্জনগুলো নিয়ে আমাদের আনন্দের বন্যায় ভাসার কথা ছিল। কিন্তু সরকারের সদ্য সাবেক অর্থমন্ত্রী মোস্তফা কামালের অদক্ষতা ও নিষ্ক্রিয়তার কারণে অর্থনীতি ২০২৪ সালের মার্চে অনেকগুলো বিপজ্জনক সংকটে পড়েছে।

এই তালিকায় রয়েছে: প্রথমত, অর্থনীতিতে লাগামহীন মূল্যস্ফীতির প্রকোপ, বৈদেশিক মুদ্রার রিজার্ভের বিপজ্জনক পতনের ধারা, টাকার হিসাবে ডলারের অব্যাহত মূল্যবৃদ্ধি, প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স প্রেরণে গেড়ে বসা হুন্ডি ব্যবসার ক্রমবর্ধমান প্রভাবে ফরমাল চ্যানেলে রেমিট্যান্সপ্রবাহে স্থবিরতা, মারাত্মক ডলার-সংকটের কারণে আমদানি এলসি খুলতে অপারগতা, কার্ব মার্কেটে হু হু করে ডলারের দাম বেড়ে ২০২১ সালের ৮৭ টাকা থেকে ২০২৪ সালের মার্চে ১২০ টাকায় উল্লম্ফন, বাংলাদেশি টাকার বৈদেশিক মানের প্রায় ২৮ শতাংশ অবচয়ন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews