আলাদিনের চেরাগের গল্প তো সবারই কমবেশি জানা। ওই যে আরব্য রজনীর গল্পে চেরাগের দৈত্যের কাছে আলাদিন তিনটি ইচ্ছার কথা প্রকাশ করে, আর দৈত্য তা অনুসরণ করে। এমনই এক গাছের কথা চিন্তা করুন। যাকে আপনি যে ফল খেতে চান বললেই তা এনে দেবে! গাছ কি বাস্তবে আপনার কথা শুনবে?

আরব্য রজনীর গল্পের মতো করেই গাছের সঙ্গে কথা বলার নতুন এক কৌশল উদ্ভাবন করেছেন গবেষকেরা। নতুন এক যন্ত্রের কৌশল উদ্ভাবন করা হয়েছে, যার মাধ্যমে মানুষের কথা শুনতে পারবে গাছপালা। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সেন্সবারি ল্যাবরেটরির উদ্ভিদবিজ্ঞানীরা এই যন্ত্র তৈরি করেছেন। বৈজ্ঞানিক কল্পকাহিনির মতো শোনালেও এ রকম যন্ত্র তাঁরা উদ্ভাবন করেছেন। আলোভিত্তিক বার্তা ব্যবহারের মাধ্যমে কথা বলার উপায় বের করেছেন তাঁরা।

প্রাথমিকভাবে পরীক্ষাগারে উদ্দীপক হিসেবে তামাকের মৃদু ব্যবহার করা হয়। এর মাধ্যমে উদ্ভিদের প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করার বিষয়টি জানা যায়। একটি বার্তাবাহক হিসেবে গবেষকেরা এমন যন্ত্র তৈরি করছেন, যা ফসলের সঙ্গে মানুষের কথা বলার সুযোগ করে দেবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews