স্বাস্থ্যসেবা, শিক্ষা ও জনহিতকর কাজের জন্য প্রথিতযশা চিকিৎসক ও শিক্ষক ডা. বি এম আতিকুজ্জামানকে ‘দেশরত্ন’ পদক প্রদান করা হয়েছে।

সামাজিক সংগঠন কারিগরের নবম বর্ষপূর্তির অনুষ্ঠানে এ পদকটি তার হাতে তুলে দেন আমেরিকার বাংলাদেশ দূতাবাসের কনসাল জেনারেল ইকবাল আহমেদ।

ডা. বি এম আতিকুজ্জামান ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ড শহরে সপরিবারে বসবাস করেন। তিনি একজন বিখ্যাত পরিপাকতন্ত্র এবং লিভার বিশেষজ্ঞ হিসেবে ডাইজেষ্টিভ অ্যান্ড লিভার সেন্টার অফ ফ্লোরিডার পরিচালক হিসেবে কর্মরত আছেন। একইসঙ্গে তিনি ইউনিভার্সিটি অফ সেন্ট্রাল ফ্লোরিডার কলেজ অফ মেডিসিনের একজন ফাউন্ডার ফ্যাকাল্টি।

প্রায় দীর্ঘ তিন যুগ ধরে আমেরিকায় বসবাস করলেও তিনি বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞান খাতে শিক্ষা ও কারিগরি জ্ঞান বিকাশে সহায়তা করে আসছেন।

নন রেসিডেন্ট বাংলাদেশি ডাক্তারদের সংগঠন ‘প্লানেটরি হেলথ একাডেমিয়ার’ বর্তমান চেয়ারম্যান তিনি। এ সংগঠনটি বাংলাদেশে চিকিৎসকদের সঙ্গে যৌথ সহযোগিতায় আধুনিক স্বাস্থ্য শিক্ষা, প্রযুক্তি সরবরাহে কাজ করছে। দেশে লিভার ট্রান্সপ্লান্ট, ক্যান্সার চিকিৎসা, অত্যাধুনিক হার্ট সার্জারি, গবেষণার ক্ষেত্রে এ সংগঠন বিশাল অবদান রেখে চলেছে।

ডা. বি এম আতিকুজ্জামান ২০২০ সালে প্রবাসী বাংলাদেশিদের প্রবীণ স্বজনদের চিকিৎসার জন্য ‘ক্লিক হেলথ সার্ভিস’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলার পিছনে অবদান রাখেন। করোনাকালীন সময়ে বাংলাদেশে এবং প্রবাসী বাংলাদেশিদের জন্য তার অসামান্য অবদানের জন্য টাইম টেলিভিশন তাকে বিশেষ পদক প্রদান করে।

ডা. বি এম আতিকুজ্জামান একজন লেখক, পরিব্রাজক এবং সমাজসেবক। তিনি বিভিন্ন প্রচারমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যমে স্বাস্থ্য শিক্ষার জন্য অবিরাম কাজ করে চলেছেন।

এসআইটি/জিকেএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews