মেক্সিকো সিটিতে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে ‘উইকিম্যানিয়া ২০১৫’ সম্মেলন। উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার তিন দিনের এ বার্ষিক সম্মেলন শেষ হবে আগামী রোববার (১৯ জুলাই)। শুক্রবার সকালে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সম্মেলনের সমন্বয়ক উইকিমিডিয়া মেক্সিকোর সভাপতি ইভান মার্টিনেজ সবাইকে স্বাগত জানান। অনুষ্ঠানে উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লিলা ত্রিতিকোভ বলেন, উইকিপিডিয়ায় যৌথ ভাবে বিভিন্ন কমিউনিটির কাজ দারুণ ভাবে এগিয়ে যাচ্ছে। পাশাপাশি আমরা এখন বিভিন্ন ভাষায় কনটেন্ট অনুবাদের দিকেও নজর দিচ্ছি। তিনি বলেন, গত মার্চ মাসে বিভিন্ন ভাষায় নিবন্ধ অনুবাদ প্রকাশিত হয়েছে ৭০৮টি যা জুন মাসে বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ১০০টি। পরে মেক্সিকোর ঐতিহ্যবাহী সংগীত ও নাচ পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।
সম্মেলনের শুরুর দিনে ছিল একাধিক আয়োজন। ভারতীয় বিভিন্ন ভাষার উইকিপিডিয়ানদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় আলাদা আলোচনা। এতে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান বিভিন্ন বিষয় তুলে ধরেন। এ ছাড়া উইকিমিডিয়া বিনা মূল্যের বিষয়, উইকি লাভস আর্থ, উইকিমিডিয়া গ্লোবাল আর্থিক রিপোর্ট, উইকিপিডিয়া চিলড্রেন প্রকল্প, ভিজ্যুয়াল উইকিপিডিয়া এডিটিংসহ বিভিন্ন বিষয়ে আলোচনা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। দিন শেষে ছিল উইকিমিডিয়া ট্রান্সলেশন স্প্রিন্ট শীর্ষক আয়োজন।
শনিবার সম্মেলনের দ্বিতীয় দিনে থাকছে বিভিন্ন বিষয়ে একাধিক সেমিনার, আলোচনা ও কর্মশালা। বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান জানান, হ্যাকাথনে বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন বিষয়ে কারিগরি দলের সদস্যদের সঙ্গে একাধিক আলোচনা হয়েছে। পাশাপাশি বাংলা চালু থাকা অন্যান্য সহ-প্রকল্পগুলোর বিভিন্ন কারিগরি সমস্যা নিয়েও হয়েছে আলোচনা।
এর আগে গত বৃহস্পতিবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে উইকিম্যানিয়া ২০১৫’ এর বিস্তারিত তুলে ধরা হয়। এতে সম্মেলনের আয়োজক উইকিমিডিয়া মেক্সিকো এবং মেক্সিকোর ন্যাশনাল কাউন্সিল ফর কালচার অ্যান্ড দ্য আর্টসের সঙ্গে যৌথ ভাবে কাজ করার ঘোষণা দেওয়া হয়। এর মাধ্যমে মেক্সিকোর ইতিহাস, সংস্কৃতি, আর্ট নানা বিষয় উইকিপিডিয়ায় সহজে পাওয়া যাবে। যৌথ এ ঘোষণায় স্বাক্ষর করেন মেক্সিকোর ভিবলোটেকা ভাসকোনসেলোসের পরিচালক ডেনিয়াল গোল্ডিন এবং উইকিমিডিয়া মেক্সিকোর সভাপতি ও সম্মেলনের প্রধান সমন্বয়ক ইভান মার্টিনেজ। উইকিপিডিয়ার গ্যালারি, লাইব্রেরি, আর্কাইভ এবং মিউজিয়াম (জিএলএএম) প্রকল্পে যৌথভাবে ন্যাশনাল কাউন্সিল ফর কালচার অ্যান্ড আর্টস কাজ করবে।
সংবাদ সম্মেলনে উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস বলেন, উইকিম্যানিয়া উইকিপিডিয়ার সারা বিশ্বের স্বেচ্ছাসেবকদের এক মিলনমেলা যেখানে উইকিপিডিয়ার পাশাপাশি উইকিপিডিয়ার বিভিন্ন সহ-প্রকল্পের নানা বিষয় নিয়ে আলোচনা হয়। চলতি বছর ১১ তম উইকিম্যানিয়া হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।
সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লিলা ত্রিতিকোভ, ডুয়িলিঙ্গোর প্রতিষ্ঠাতা লুইস ভন অ্যানসহ অনেকে। পরে উইকিমিডিয়া ফাউন্ডেশনের চলতি বছরের ট্রান্সপারেন্সি রিপোর্ট তুলে ধরেন ফাউন্ডেশনের জেনারেল কনসোল জিওফ ব্রিগহাম।
উইকিম্যানিয়ার বিস্তারিত জানা যাবে https://wikimania 2015. wikimedia. org ঠিকানায়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews