তামিম চ্যাপ্টার শেষ, অচিরেই শেষ হবে জিয়ার চ্যাপ্টারও: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আমরা মনে করি, তামিম চৌধুরীর চ্যাপ্টার শেষ হয়েছে। অচিরেই মেজর (চাকরিচ্যুত) জিয়ার চ্যাপ্টারও শেষ হবে। বাকি যে জঙ্গিরা রয়েছে তাদেরও আমরা শিগগিরই ধরতে পারব। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে (জিয়া) গ্রেফতারের চেষ্টা অব্যাহত রেখেছে। তিনি বলেন, দেশের মানুষ এখন জঙ্গিদের খাবার ও আশ্রয় দিচ্ছে না, অচিরেই তারা নিশ্চিহ্ন হবে।

গতকাল শনিবার বিকেলে রাজশাহীর বাগমারা উপজেলার ভবানীগঞ্জ নিউমার্কেট মিলনায়তনে স্থানীয় আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে সকাল দশটায় স্বরাষ্ট্রমন্ত্রী নারায়ণগঞ্জের পাইপাড়ায় জঙ্গি আস্তানা পরির্দশন করেন। এসময় তিনি অভিযান সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘তাদের (তামিমসহ নিহত জঙ্গি) সারেন্ডার করতে বলা হয়েছিল। কিন্তু তাতে সাড়া না দিয়ে গ্রেনেড এবং গুলির মাধ্যমে তারা আত্মপ্রকাশ করে। পুলিশ এবং সোয়াট বাহিনী চরম ধৈর্যের পরিচয় দিয়ে পরে ফায়ার ওপেন করে।’ মন্ত্রী বলেন, মাস্টারমাইন্ড তামিম চৌধুরী এই অভিযানে নিহত হয়েছে এবং সঙ্গে তার দুই সহযোগীও। তাদের পরিচয় আমরা ইনভেস্টিগেশনের পরে জানাব। আমরা মনে করি, তামিম চৌধুরীর সবচেয়ে বড় সহযোগী এখানে নিহত হয়েছে।

তামিম চৌধুরী নিহত হওয়ায় জঙ্গিদের সম্পর্কে তথ্য পেতে কোন সমস্যা হবে না উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা জীবিত অবস্থায় তথ্য দিবে কি দেবে না এটা আমাদের ব্যাপার না। আমাদের গোয়েন্দারা রয়েছে। তাদের কাছে এ ব্যাপারে যথেষ্ট তথ্য রয়েছে।

এ সময় ঘটনাস্থলে উপস্থিত আইজিপি এ কে এম শহীদুল হকও সাংবাদিকদের বলেন, ‘জঙ্গিরা ছিল আক্রমণাত্মক। আমি তাদের সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছিলাম। তাদের বলা হয়েছিল, তারা যেন হাত উঁচু করে দরজা খুলে বেরিয়ে আসে। অর্থাত্ তাদেরকে স?ারেন্ডার করার সুযোগ দেওয়া হয়েছিল। সেই সুযোগ তারা গ্রহণ না করে পুলিশের দিকে ৪-৫টি গ্রেনেড ছোঁড়ে ও গুলি চালায়। পুলিশ বাধ্য হয়ে অ্যাকশনে গেছে।’

অভিযানের সময় ভবনে জঙ্গি ছাড়া আর কেউ ছিল কি না- প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ‘আমরা তো এই তিনজন ছাড়া আর কাউকে পাইনি। নিশ্চিত হওয়ার পরেই আমরা অভিযান পরিচালনা করেছি।’

রাজশাহী স্টাফ রিপোর্টার ও বাগমারা সংবাদদাতা জানান, জেলার বাগমারা উপজেলার ভবানীগঞ্জ নিউমার্কেট মিলনায়তনের সমাবেশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, বাংলাদেশে জঙ্গিবাদ আন্তর্জাতিক ষড়যন্ত্র। যেখানে দেশের স্বাধীনতা বিরোধী জামায়াত-শিবিরের রাজনৈতিক মদদও রয়েছে। তারা বাংলাদেশকে আফগানিস্তান ও পাকিস্তান বানাতে চায়। তাদের এই ষড়যন্ত্র ও মদদের কারণে মুসলমানরা বিশ্বের দরবারে সন্ত্রাসী হয়ে গেছে। তবে বাংলাদেশে তারা সফল হবে না।

তিনি বলেন, জামায়াত-শিবির বিভিন্ন নামে দেশে সন্ত্রাসী কার্যকলাপ চালাচ্ছে। আগে যারা জামায়াত-শিবির করতো এখন তারাই আইএস, হুজি,  জেএমবির সঙ্গে জড়িত। এসব নামে এখন তারা সন্ত্রাসী কার্যকলাপ পরিচালনা করছে। কিন্তু সরকার জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে বদ্ধপরিকর।

স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম আখতার জাহান, সাবেক সংসদ সদস্য মেরাজ উদ্দিন মোল্লা, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

সমাবেশের পরে স্বরাষ্ট্রমন্ত্রী বাগমারায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন এবং হাটগাঙ্গোপাড়া ও যোগীপুড়ায় ভাগনদী পুলিশ তদন্ত কেন্দ্রের নবনির্মিত ভবন উদ্বোধন করেন।

ইত্তেফাক/এএন



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews