মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত হইবে কতদিনে?

শ্রেণিভিত্তিক নূতন শিক্ষাক্রমের বাস্তবায়ন গত বৎসরে প্রবর্তিত হইলেও মূল্যায়ন লইয়া ধোঁয়াশা বর্তমান। বৃহস্পতিবার সমকালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী এখনও শিক্ষাক্রমের মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত হয় নাই। তবে গত মাসের শেষে মূল্যায়ন-সংক্রান্ত কমিটি প্রাথমিক কিছু খসড়া প্রকাশ করিয়াছে, যথায় একই সঙ্গে পরীক্ষা ও ভিন্ন পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করিবার বিষয় স্পষ্ট। তবে পূর্বের ন্যায় পরীক্ষা পদ্ধতি থাকিতেছে না। আমরা মনে করি, মূল্যায়নের বিষয় দ্রুত চূড়ান্ত করিয়া শিক্ষার্থী ও অভিভাবকের দুশ্চিন্তা দূরীকরণ জরুরি।

আমরা জানি, শিক্ষার সহিত মূল্যায়ন ওতপ্রোতভাবে জড়িত। যথাযথ মূল্যায়ন পদ্ধতির উপর শিক্ষার্থীর শিখন নির্ভর করে এবং মেধার সঠিক যাচাই করা সম্ভব হয়। নূতন শিক্ষাক্রমে যেহেতু প্রচলিত নিয়মের মূল্যায়ন থাকিতেছে না এবং পরীক্ষানির্ভরতার বাহিরে আসিয়া ভিন্নভাবে শিক্ষার্থীদের মূল্যায়নের উপর গুরুত্ব দেওয়া হইতেছে, তজ্জন্যই উহা দ্রুত চূড়ান্ত করা প্রয়োজন। তবে তড়িঘড়ি করিয়া উহা চূড়ান্ত করিলেই হইবে না, তাহা যৌক্তিক এবং শিক্ষার্থীবান্ধব হওয়া প্রয়োজন। অর্থাৎ শিক্ষার্থীদের ‘গিনিপিগ’ করা যাইবে না; কিছুদিন পরপর যেন তাহাদের লইয়া নূতন নূতন পদ্ধতির পরীক্ষা-নিরীক্ষা না চলে। গত বৎসর প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নূতন শিক্ষাক্রম বাস্তবায়ন হইয়াছে এবং চলতি বৎসর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতেও তাহা চালু হইয়াছে, যাহা পর্যায়ক্রমে ২০২৭ সালে দ্বাদশে চালুর মাধ্যমে সম্পূর্ণ বাস্তবায়ন হইবে। প্রথমে বলা হইয়াছিল, এই শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নের বৃহদাংশই হইবে ধারাবাহিক মূল্যায়ন। এখন চতুর্থ হইতে দশম শ্রেণি পর্যন্ত ধারাবাহিক মূল্যায়ন, তৎসহিত সামষ্টিকভাবে, অর্থাৎ পরীক্ষার ভিত্তিতেও অন্তত অর্ধেক মূল্যায়নের বিষয় সম্মুখে আসিয়াছে। কিন্তু তাহাও এখন খসড়া পর্যায়ে, যাহার চূড়ান্তকরণ সময়ের দাবি।

তবে ইহা স্পষ্ট, তৃতীয় শ্রেণি পর্যন্ত সেই অর্থে লিখিত পরীক্ষা থাকিতেছে না এবং এই সকল শ্রেণিতে সামগ্রিকভাবে মূল্যায়ন হইবে সাংবৎসরিক শিখন কার্যক্রমের ভিত্তিতে। এই সকল শিক্ষার্থীর মূল্যায়ন এবং অন্যান্য শেণিতে পরীক্ষার বাহিরের মূল্যায়নে শিক্ষকদিগের ভূমিকাই প্রধান। তজ্জন্যই এই বিষয়ে অভিভাবকদের মধ্যে এক ধরনের উদ্বেগ আমরা উপলব্ধি করিয়াছি। তাহাদের শঙ্কা, শিক্ষকগণ তাহাদের ব্যক্তিগত পছন্দ-অপছন্দের ঊর্ধ্বে উঠিয়া কতটা নৈর্ব্যক্তিক মূল্যায়ন করিবেন! আমরা মনে করি, এইখানেই জোর দেওয়া আবশ্যক। এই লক্ষ্যে শিক্ষকদের প্রস্তুত করিতে যে প্রশিক্ষণ জরুরি, উহা লইয়া উত্থাপিত অভিযোগ হতাশাজনক।

আমাদের প্রত্যাশা, নূতন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষার্থীদের যথাযথ মূল্যায়নে শিক্ষকদের দক্ষ করিয়া তুলিবার ক্ষেত্রে কোনো ধরনের ছাড় দেওয়া হইবে না এবং পরীক্ষা, শিখনকালীন পর্যবেক্ষণ, অ্যাসাইনমেন্ট ইত্যাদির সমন্বয়ে যে মূল্যায়ন চূড়ান্ত করা হইবে, উহাতে শিক্ষার্থীর বয়স ও চাহিদার বিষয় মননে রাখিয়া ভারসাম্যপূর্ণ ব্যবস্থা যেন গ্রহণ করা হয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews