লিস্ট-এ ফরম্যাটে বিশ্বরেকর্ড গড়লেন মুম্বাইয়ের টিনএজার যশস্বী জয়সবাল। ১৭ বছর ২৯২ দিনে সবচেয়ে কমবয়সী খেলোয়াড় হিসেবে ৫০ ওভারের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। শুধু ঘরোয়া একদিনের ম্যাচই নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও এত কম বয়সে আর কেউ ডাবল সেঞ্চুরি করেননি।

যশস্বীর আগে ২০ বছর ২৭৩ দিনে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে ৫০ ওভারের ফরম্যাটে ডাবল সেঞ্চুরি করেছিলেন অ্যালান বরো, ১৯৭৫ সালে। অ্যালানের থেকে যশস্বী তিন বছরের ছোট। কিছুদিন আগে বিজয় হাজারে ট্রফিতে ডাবল সেঞ্চুরি করেছিলেন সঞ্জু স্যামসন। এর আগে এই আসরে কেউ দ্বিশতক হাঁকাননি। বুধবার আলুরে ঝাড়খণ্ডের বিরুদ্ধে ১৫৪ বলে ২০৩ রান করে গড়েন সর্বকনিষ্ঠ হিসেবে লিস্ট-এ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড।

সপ্তাহখানেক আগে গোয়ার বিরুদ্ধে কেরালার হয়ে ২১২ রানে অপরাজিত ছিলেন স্যামসন। সেটাই এ টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ রান। গত মৌসুমে সিকিমের বিরুদ্ধে উত্তরাখণ্ডের কর্ণ বীর কৌশলের করা ২০২ রানকে টপকে এই রেকর্ড গড়েছিলেন স্যামসন। ১৭ বছর বয়সী যশস্বী অবশ্য একটুর জন্য টপকাতে পারেননি সঞ্জুকে। বাঙ্গালোরের আলুরে তার দাপটেই এদিন মুম্বাই তিন উইকেটে ৩৫৮ রান তোলে।

ঝাড়খণ্ডের বিরুদ্ধে যশস্বীর ১৫৪ বলের ইনিংসে ছিল ১৭টি চার ও ১২টি ছয়। বাউন্ডারি থেকেই এসেছে ১৪০ রান। চলতি টুর্নামেন্টে এটি তার তৃতীয় সেঞ্চুরি। গোয়ার বিরুদ্ধে ১১৩ করেছিলেন তিনি। কেরলার বিপক্ষে করেছিলেন ১২২ রান। গত বছর ঢাকায় অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে প্রথম নজর কাড়েন যশস্বী। শ্রীলংকার বিরুদ্ধে ফাইনালে ৮৫ করেছিলেন তিনি। সেই টুর্নামেন্টে সব মিলিয়ে ৩১৮ এসেছিল তার ব্যাট থেকে। এ বছরের জুলাই-আগস্টে বাংলাদেশের বিরুদ্ধে সাত ইনিংসে ২৯৪ করেছিলেন যশস্বী। ফাইনালেও ৫০ এসেছিল তার ব্যাট থেকে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews