ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে এখন চলছে ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ ট্রেন্ড। দশ বছর আগের ছবির সঙ্গে সদ্য তোলা ছবি কোলাজ করে পোস্ট করছেন ব্যবহারকারীরা। 

প্রথমদিকে ব্যবহারকারীরা খুবই সহজভাবে নেন নতুন এ ট্রেন্ডকে। কিন্তু এটি নিয়ে বিতর্ক শুরু হতে সময় লাগেনি। 

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, ব্যবসায়িক লাভের গোপন উদ্দেশ্য নিয়ে এই ট্রেন্ড চালু করেছে ফেসবুক। ফেসবুক তার নিজস্ব ফেশিয়াল রিকগনিশন অ্যালগরিদম উন্নত করার জন্য এটি চালু করেছে। এসব ছবি থেকে তথ্য সংগ্রহ করে সংরক্ষণ করছে প্রতিষ্ঠানটি। 

তবে ফেসবুক বিষয়টি অস্বীকার করেছে। এক বিবৃতিতে ফেসবুক বলেছে, এ চ্যালেঞ্জ শুরু করার ক্ষেত্রে তারা কোনো ভূমিকা রাখেনি এবং এ থেকে তারা কোনো সুবিধা দেখছে না।

বিশেষজ্ঞদের দাবি, এই ছবির চ্যালেঞ্জ ফেসবুককে তাদের মেশিন লার্নিং উন্নত করার পূর্ণাঙ্গ সুযোগ দিচ্ছে। ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ এর মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পাশাপাশি দুটি ছবি পেয়ে যাচ্ছে ফেসবুক। দুই ছবির পরিবর্তনের তথ্য সংরক্ষণ করে রাখছে প্রতিষ্ঠানটি। ফলে পরবর্তীতে ব্যবহারকারী 

ফেসবুকে কোনো ছবি আপলোড করলেই স্বয়ংক্রিয়ভাবে ধরতে পারবে ফেসবুক।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews