ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হচ্ছে আজ। মঙ্গলবার সকাল থেকেই ভোট গণনা শুরু হয়েছে। এ পর্যন্ত প্রকাশিত ফল অনুযায়ী, পাঁচ রাজ্যের তিনটিতেই এগিয়ে রয়েছে কংগ্রেস। এগুলো হলো রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্রিশগড়। তেলেঙ্গানা ও মিজোরামে এগিয়ে রয়েছে আঞ্চলিক দলগুলো। পাঁচ রাজ্যের একটিতেও অপেক্ষাকৃত শক্তিশালী অবস্থান নিশ্চিত করতে না পেরে কোণঠাসা অবস্থায় রয়েছে কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে এ ফলের ওপর অনেক কিছু নির্ভর করবে বলে প্রতীয়মান হচ্ছে।

তেলেঙ্গানায় এগিয়ে রয়েছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (টিআরএস)। আরেক রাজ্য মিজোরামে এগিয়ে রয়েছে আঞ্চলিক দলগুলোর জোট এমএনএফ। মঙ্গলবার দুপুর নাগাদ নির্বাচনের পূর্ণাঙ্গ ফল জানা যেতে পারে। কয়েক দফায় সর্বশেষ গত শুক্রবার এ নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়।

এ নির্বাচন ও এর ফলকে দেখা হচ্ছে ২০১৯ সালে অনুষ্ঠিতব্য ভারতের সাধারণ নির্বাচনের সেমিফাইনাল হিসেবে। এর  ফাইনাল হবে এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচনের মধ্য দিয়ে।

পাঁচ রাজ্যের মধ্যে এখন বিজেপি ক্ষমতায় আছে তিনটিতে। এবারের নির্বাচনে এর সবগুলোই হাতছাড়া হতে যাচ্ছে দলটির। ঝুলিতে নতুন কোনও রাজ্যও যোগ করতে পারেনি তারা। এর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তায় ভাটা নামার বিষয়টি পরিষ্কার হলো।

নির্বাচনে বিজেপি’র বিরুদ্ধে রায় দেওয়ায় জনগণকে ধন্যবাদ জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে দেওয়া পোস্টে তিনি বলেছেন, মানুষ বিজেপির বিরুদ্ধে ভোট দিয়েছে। এই জয় অবিচার, শোষণ, প্রতিষ্ঠান ধ্বংস, এজেন্সির অপব্যবহার, গরিব, কৃষক, যুব, দলিত, সংখ্যালঘু ও সাধারণদের জন্য কিছু না করার বিরুদ্ধে জয়। এটাই গণরায়। এটা দেশের মানুষের বিজয়।

আগামী লোকসভা নির্বাচনেও বিজেপির এই হাল হতে চলেছে বলে দাবি করেন মমতা। তার ভাষায়, ‘সেমিফাইনালেই বোঝা গেল, কোনও রাজ্যেই বিজেপি কোথাও নেই। এটা ২০১৯-এর ফাইনাল ম্যাচের বাস্তব গণতান্ত্রিক ইঙ্গিত। জয়ীদের শুভেচ্ছা জানাই।’

এদিকে পাঁচ রাজ্যে ভোটের ফলে হারের আভাস মিলতেই অস্বস্তিতে পড়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিল্লিতে পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে যোগ দিতে এসে সাংবাদিকদের মুখোমুখি হলেও নির্বাচনের ফল নিয়ে কোনও কথা বলতে চাননি। সূত্র: এনডিটিভি, দ্য টাইমস অব ইন্ডিয়া।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews