একটা কথা না বললেই নয়, রাষ্ট্রের কোন ধর্ম হয়না ধর্ম হয় ব্যক্তির। রাষ্ট্রের কোন ধর্মের প্রয়োজন নেই। তারপরও বিশ্বের অনেক দেশের রাষ্ট্রধর্ম ইসলাম। বিশ্বের অনেক দেশ রয়েছে কট্টর ইসলামিক শাসনতন্ত্র। সেখানে সিনেমা শব্দটা বারবার বাধাগ্রস্থ হয়েছে। তবুও সেসব দেশেও সিনেমা এগিয়ে গেছে। আজকের অবস্থানের খোঁজ নেওয়া যাক।

২০১১ সাল ছিল আরব বিশ্ব তথা মুসলিম ভূখণ্ডে ইসলামী গণজাগরণের বছর। তিউনিশিয়া থেকে শুরু হয়ে ঐ জাগরণের ঢেউ গিয়ে লেগেছে মিশর, বাহরাইন, লিবিয়া, ইয়েমেন এবং সৌদি আরবের মতো আরব দেশগুলোতেও। এই গণজাগরণ কি বিপ্লব অধ্যুষিত আরব দেশগুলোর চলচ্চিত্রে নতুন কোনো অধ্যায়ের সূচনা করতে পেরেছে?

আরব চলচ্চিত্রের প্রধান ধারা গড়ে উঠেছে মূলত মিশরে। প্রচুর সিনেমা তৈরি হয়েছে মিশরে এবং আরব বিশ্বে মিশরের ফিল্মের ব্যাপক জনপ্রিয়তাও রয়েছে। মিসরকে এক সময় বলা হত মধ্যপ্রাচ্যের হলিউড।

১৯২৭ সালে ‘লায়লা’ নামে প্রথম নির্বাক চলচ্চিত্র তৈরির মধ্য দিয়ে মিশরে চলচ্চিত্র নির্মাণ শুরু হয়। যা বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসের চেয়েও অনেক পুরনো। এরপর থেকে মিশরে চলচ্চিত্র একটি সাংস্কৃতিক শিল্পপণ্য হিসেবে পরিচিতি পায় এবং আরব সংস্কৃতি নির্ভর চলচ্চিত্র নির্মাণ ও তার বিস্তার ব্যাপকভাবে ঘটতে থাকে। বিগত কয়েক দশকে আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয় নিয়েও মেলোড্রামা টাইপের চলচ্চিত্র গড়ে ওঠে। কিন্তু দেশটিতে এমনকি সত্তরের দশকে নির্মিত সাদাকালো সিনেমাতেও সমাজ এবং মানব সম্পর্কের উপস্থাপন অনেক প্রগতিশীল ছিল। দেশটির এখনকার অনেক চলচ্চিত্র নির্মাতারা বলছেন সিনেমায় প্রেমের দৃশ্য দেখানোর সময় অনেক নিয়ম মেনে করতে হয়।

এক সময় পর্দায় যা দেখানো হত স্বাভাবিকভাবে, আজ তা নিয়েই উঠছে নানা বিতর্ক। যেমন ১৯৭১ সালে নির্মিত মাই ওয়াইফ অ্যান্ড দ্য ডগ সিনেমায় প্রেমের সিকোয়েন্সে নায়ক-নায়িকাকে বেশ ঘনিষ্ঠ অবস্থায় দেখা যায়। কিন্তু আজ সেটা প্রায় অসম্ভব।

তিউনিশিয়ার চলচ্চিত্রও আরব দেশগুলোর মাঝে বেশ উল্লেখযোগ্য। হাজারের বেশি সিনেমা নির্মাণ হয়েছে সেদেশে। তিউনিশিয়ার জনগণ এবং সামাজিক বিষয় নিয়েই বেশিরভাগ চলচ্চিত্র তৈরি হয়েছে। তিউনিশিয়ার চলচ্চিত্রগুলো আরব বিশ্বের বাইরেও জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে। যেমন `কামাল শরিফে`র ‘আলামতে মালেকিয়াতে’র কথা বলা যায়। তিউনিশিয়ায় ডকুমেন্টারি ফিল্ম তৈরির প্রবণতা বেশি। বছরে চার-পাঁচটার বেশি কাহিনীভিত্তিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র তৈরি হয় না। কিন্তু প্রামাণ্য চলচ্চিত্র প্রচুর তৈরি হয়। তিউনিশিয়ায় প্রাকৃতিক সৌন্দর্যপূর্ণ প্রচুর শ্যুটিং স্পট রয়েছে। বিদেশি অনেক চলচ্চিত্রকারও সেদেশে শুটিংয়ের উদেশ্যে যায়। সেখানে সিনেমা প্রশিক্ষন কেন্দ্র আছে। সিনেমা ফেস্টিবেল হয়। তৌকির আহমেদ গেল বছর ‘হালদা’ সিনেমা নিয়ে গিয়েছিলেন সেখানে।

আরব দেশগুলোতে চলচ্চিত্র ভূবনে ইরানী চলচ্চিত্রের নাম বেশি শোনা যায়। ইসলামী দেশগুলোতে শ্লীল, শোভন ও সামাজিক ধারার চলচ্চিত্রের আদর্শ হিসেবে ইরানী চলচ্চিত্রকেই মানদণ্ড হিসেবে মনে করা হচ্ছে।

উত্তর আফ্রিকার মুসলিম দেশগুলোতে স্বৈরাচারদের পতন চলচ্চিত্রকারদের সামনে নতুন ধারার চলচ্চিত্র নির্মাণের অনন্য এক সুযোগ সৃষ্টি করেছে। আরব চলচ্চিত্রকারদের কাছে ইরানী চলচ্চিত্র একটি আদর্শ নমুনা। এ কারণে ইরানী চলচ্চিত্রকারগণও আরব দেশগুলোর সাথে যোগাযোগ গড়ে তুলতে এবং সম্পর্ক বিস্তারে আগ্রহী।

তুরষ্কের ‘ইওল’ নামে একটি সিনেমা ১৯৮২ সালে সারা বিশ্বে খুব আলোড়ন তুলেছিলো। কোস্টা গ্যাভরাসের ছবি ‘মিসিং’, চিলির পিনোচেট’র রাজনৈতিক সন্ত্রাস নিয়ে ছবি। ছবিটি পরিচালনা করেছেন ইলমাজ গুনে। তিনি একাধারে পরিচালক, লেখক, অভিনেতা। রাজনীতির কারণে ২০ বছর জেল খেটেছেন তুরস্কের কারাগারে। জেলে থেকেই তিনটি ছবির পরিচালনা করেছেন। ছবি গুলোর চিত্রনাট্য এমন ভাবে তৈরী করেছেন যাতে তিনি জেলে থেকেও তা পরিচালনা করতে পারেন, স্ক্রিপ্ট লিখেছেন প্রতি মিনিটের শট বিভাজন করে করে। সেই স্ক্রিপ্ট ধরে তার সহযোগীরা জেল থেকে তার ডিরেকশান নিয়ে শুট করতেন। এ ছবিরও একটা বড় অংশই এভাবে করা। যখন ছবিটি প্রায় শেষের দিকে তখন গুনে জেল থেকে পালিয়ে ইউরোপের কোন এক দেশে চলে যান, নিরাপত্তার জন্য দেশের নামটি গোপন রাখেন। সেখানে তিনি এ ছবির এডিটিং শেষ করে কান উৎসবের অফিসে নিজ হাতে ছবিটি নিয়ে হাজির হোন। ছবিটি দেখেই জুরিরা মুগ্ধ হয়ে যান। পুরস্কারের পর ইউরোপ জুড়ে গুনের মুক্তির জন্য শক্ত গণদাবী সৃষ্টি হয়েছিলো। তুরস্কে অনেক আন্তর্জাতিক মানের সিনেমা নির্মাণ হয়।

মোস্তফা সরয়ার ফারুকীর ‘টেলিভিশন’ সিনেমার গল্পের সঙ্গে হুবহু মিল রয়েছে ইলমাজ এরদোগান পরিচালিত তুর্কি সিনেমা ‘ভিজোনটেলের’ সঙ্গে। তুর্কি ভাষায় ভিজোনটেলে মানে টেলিভিশন। সেখানে দক্ষিণ তুরস্কের এক ছোট্ট শহরে ৭০-এর দশকে প্রথম একটি টেলিভিশন আসে। তারপর ঘটতে থাকে নানা ঘটনা। তথ্যপ্রযুক্তি এবং প্রচলিত ধর্মীয় অনুশাসনের দ্বন্দ্বই ফুটে উঠেছে এই সিনেমায়। তুরস্কের আরো বহু ব্যয়বহুল বিখ্যাত সিনেমা রয়েছে। তবে তুরস্কে সিরিয়াল সবচেয়ে জনপ্রিয়। যা আরব বিশ্ব থেকে শুরু করে বাংলাদেশেও ব্যাপক সমাদৃত। ‘সুলতান সোলেমান’সহ অসংখ্য তুরস্কের সিরিয়াল বাংলাদেশে জনপ্রিয়তা পেয়েছে।

ইন্দোনেশিয়া, মালেয়েশিয়াতেও সিনেমা নির্মাণ হয়। সেসব দেশের সিনেমাও সারা বিশ্বের রপ্তানি হয়। আমরা বাংলাদেশিরাও সেসব দেশের অনেক সিনেমা দেখেছি। সৌদি আরবের মানুষজন হলে গিয়ে সর্বশেষ সিনেমা দেখেছে ১৯৭০ এর দশকে। এর পর দেশটির কট্টরপন্থী ইসলামিক নেতাদের চাপে সিনেমা হলগুলো বন্ধ হয়ে যায়। ৩৫ বছর ধরে সেখানে কোনো সিনেমা হল ছিল না।

কিন্তু সম্প্রতি সিনেমা হলের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির রাজ পরিবার। আগামী ৫ বছরে ১৫ টি সৌদি শহরে ৪০ টি সিনেমা হল চালু করার সিদ্ধান্ত রয়েছে। সেজন্য বিশ্বের সবচাইতে বড় সিনেমা হল চেইন অ্যামেরিকান মুভি ক্লাসিকস বা এএমসির সাথে চুক্তি হয়েছে দেশটির। বলা যায় সেখানেও সিনেমা নির্মাণ হতেও হয়তো খুব বেশি দেরী নেই।

বাংলা ইনসাইডার/এমআরএইচ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews