মিষ্টি খাবার অনেকেরই খুব পছন্দের। কিন্তু শরীরের জন্য ক্ষতিকর বলে এড়িয়ে যেতে হয়। মিষ্টি জাতীয় কিছু যদি খেতেই চান, ডার্ক চকলেট খান।

চকলেট খেতে ছোট-বড় সবাই খুব ভালোবাসে। আর ডার্ক চকলেট হলে তো কথাই নেই! ডার্ক চকলেটের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিন: 

গবেষকরা বলছেন ডার্ক চকলেট রক্তচাপ কমাতে সহায়তা করে এবং হৃদযন্ত্র ও মস্তিষ্ককে সুরক্ষা দেয়। ডার্ক চকলেট খেলে ধীরে ধীরে মিষ্টি বা নোনতাজাতীয় খাবারের প্রতি আগ্রহও কমে আসবে। 

নির্বিঘ্ন ঘুমের চাবিকাঠি হলো, ডার্ক চকলেট। কথাটি কেবল চকলেট প্রেমীদেরই নয়, বলছে গবেষণাও। নিয়মিত ডার্ক চকলেট খেলে মস্তিষ্ক দ্রুত কাজ করে যেকোনো সমস্যার সমাধানও দিতে পারেন দ্রুত। চকলেটে রয়েছে অ্যান্টি-ডিপ্রেজেন্ট সেরেটোনিন যা হতাশা কমায়। 

ডার্ক চকলেটে রয়েছে পটাশিয়াম, কপার, ম্যাগনেশিয়াম ও আয়রন। কপার ও পটাশিয়াম স্ট্রোকসহ অন্যান্য হৃদরোগের ঝুঁকি কমায়। আয়রন অ্যানিমিয়ার প্রতিষেধক এবং ম্যাগনেশিয়াম ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ও হৃদরোগের ওষুধ হিসেবে কাজ করে। 



এ্রছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও ক্যান্সার প্রতিরোধ করে। 



অতিরিক্ত মাত্রায় চিনি ও দুধ থাকায় বড়দের প্রতিদিন চকলেট খাওয়া উচিত নয়। কোন বয়সে কতটুকু চকলেট খেতে পারবেন বিশেষজ্ঞের কাছে জেনে নিন। 



বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২০

এসআইএস 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews