মরণফাঁদের অপর নাম অবৈধ রেলক্রসিং

২৪ মার্চ, ২০১৮ ইং

অবৈধ রেলক্রসিং আর রেল দুর্ঘটনা যেন দিন দিন সমার্থক হইয়া উঠিতেছে। সর্বশেষ গত বুধবার ফেনী পৌর শহরের বারাহিপুর এলাকায় ট্রেনের ধাক্কায় কাভার্ডভ্যানের চারজন নিহত হইয়াছেন। রেলপথ সংশ্লিষ্টরা বলিতেছেন, দুর্ঘটনার নেপথ্যে সংশ্লিষ্ট দফতরগুলির অব্যবস্থাপনা সমানতালে দায়ী। গত বত্সর রেলমন্ত্রীর দেওয়া একটি হিসাব অনুযায়ী, ২০০৯-১০ অর্থবত্সর হইতে ২০১৬-১৭ অবধি ১ হাজার ৩৯১টি রেল দুর্ঘটনায় নিহত হইয়াছেন ২০৩ জন। অন্যদিকে এই আট বত্সরে এইসব দুর্ঘটনায় রেলওয়ের সম্পদের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২৫ কোটি ৫৫ লাখ ৪৮ হাজার ৮৬৪ টাকা। সম্প্রতি ইত্তেফাকে প্রকাশিত এই সংক্রান্ত প্রতিবেদন হইতে জানা যায়, অরক্ষিত রেলক্রসিং, অপরিকল্পিত ও অননুমোদিত সংযোগ এবং সচেতনতার অভাবে গত তিন বত্সরে দুর্ঘটনা ঘটিয়াছে মোট ৮৩৭টি। ইহাতে মৃত্যুর ঘটনা ঘটিয়াছে দেড় শতাধিক।

আমরা দেখিয়াছি, দুর্ঘটনার পর রেলওয়ে কর্তৃপক্ষ তদন্ত কমিটি গঠন করিয়া থাকে। প্রতিবেদনে দুর্ঘটনার মূল কারণ হিসাবে অবৈধ রেলক্রসিংয়ের কথা উল্লেখ করিয়া সাধারণত দায়সারা প্রতিবেদন দেওয়া হয়। কিন্তু অবৈধ রেলক্রসিংয়ের নামে যে মরণফাঁদ তৈরি হইয়াছে তাহার নিরাপত্তা বিধানে কোনো ব্যবস্থাই নেওয়া হয় না। জানা যায়, সারাদেশে রেল নেটওয়ার্কে মোট ২ হাজার ৫৪১টি লেবেল ক্রসিং থাকিলেও অনুমোদিত ক্রসিংয়ের সংখ্যা মাত্র ৭৮০টি। অন্যদিকে সারাদেশে মাত্র ৩৭১টি রেলক্রসিংয়ে গেইটম্যান রহিয়াছেন। তাহাদের অনেকে কাজ করেন দৈনিকভিত্তিক মজুরিতে। এইদিকে দীর্ঘদিন ধরিয়া গেইটম্যান নিয়োগ বন্ধ রহিয়াছে। কিছুদিন পূর্বে নিয়োগের উদ্যোগ গ্রহণ করা হইলেও চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্তরা মামলা করিয়া তাহা আটকাইয়া দেয়। নিয়ম অনুযায়ী রেলওয়ে কর্তৃপক্ষ কোনো স্থানে ক্রসিং নির্মাণ করিলে সেইখানে গেইটকিপার নিয়োগ দেওয়া হয়। কিন্তু রেল কর্তৃপক্ষকে না জানাইয়াই বা অনুমোদন না লইয়াই এলজিইডি, সড়ক ও জনপথ বিভাগ, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, সিটি করপোরেশনসহ বিভিন্ন বেসরকারি সংস্থাও রেললাইনের ওপর রেলক্রসিং নির্মাণ করিয়া থাকে, যাহা রেলওয়ের আইনে নিষিদ্ধ। রেলওয়ে অ্যাক্ট-১৮৬১ ও রেলওয়ের ম্যানুয়াল অনুসারে অন্য বিভাগের মাধ্যমে লেভেল ক্রসিংগুলি নির্মাণ করিবার নিয়ম নাই। কিন্তু অন্যের জমিতে গড়িয়া উঠা অবৈধ লেভেল ক্রসিংগুলি কোনো অবস্থাতেই রক্ষণাবেক্ষণ করা সম্ভব হয় না।

অবৈধ ক্রসিংগুলিতে প্রাণহানির ঘটনায় প্রতিবারই বিষয়টি লইয়া সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরে আলোচনা হয়। জনপ্রতিনিধিদের সমন্বয়ে অবৈধ ক্রসিংগুলির নিরাপত্তা নিশ্চিত করিবার উদ্যোগ বহুবার নেওয়া হইলেও কেবল রাজনৈতিক ও দলীয় কারণেই তাহা সম্ভব হইতেছে না বলিয়া জানা যায়। সংসদেও একাধিক আলোচনায় প্রহরীবিহীন এবং অবৈধ লেভেল ক্রসিংয়ের বিষয়টি উঠিয়াছে। একাধিক রেলবাজেটেও প্রসঙ্গটি উঠিয়াছে। কিন্তু কাজের কাজ এখন পর্যন্ত কিছুই হয় নাই। গত মাসে রেলমন্ত্রী দাবি করিয়াছেন যে, লেভেল ক্রসিং গেইট উন্নয়নের প্রকল্প চলমান রহিয়াছে। লেভেল ক্রসিং গেইট উন্নয়ন সম্পন্ন হইলে এবং এইসব লেভেল ক্রসিংয়ে লোকবল নিয়োজিত করা হইলে দুর্ঘটনার সংখ্যা হ্রাস পাইবে বলিয়া তিনি মনে করিতেছেন। রেলক্রসিং উন্নয়নের শ্লথ গতি যেন দুর্ঘটনার গতিকে ত্বরান্বিত না করে, তাহা দেখিতে হইবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews