ডায়লগ-এর সঙ্গে নতুন চুক্তি করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। চুক্তি অনুযায়ী ৩০০ প্রকৌশলী নিয়োগের পাশাপাশি প্রতিষ্ঠানের কিছু পেটেন্ট এবং অন্যান্য সুবিধা পাবে অ্যাপল। অধিগ্রহণের জন্য অ্যাপলকে পরিশোধ করতে হচ্ছে ৩০ কোটি মার্কিন ডলার-- খবর বিবিসি’র।

আইফোন ও আইপ্যাডে শক্তি খরচ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করতে অনেক দিন ধরেই ডায়লগ-এর পণ্য ব্যবহার করে আসছে অ্যাপল। কর্মী সংখ্যার দিক থেকে এটিই অ্যাপলের সবচেয়ে বড় অধিগ্রহণ।

অ্যাপলের হার্ডওয়্যার প্রযুক্তি প্রধান জনি রৌজি বলেন, “চিপ তৈরিতে ভালো অভিজ্ঞতা রয়েছে ডায়লগ-এর। আর এই মেধাবি দলকে পেয়ে আমরা আনন্দিত। যারা দীর্ঘ দিন ধরে আমাদের পণ্যে সমর্থন দিচ্ছেন, এখন তারা সরাসরি অ্যাপলে কাজ করবেন।”

নিজেদের সিপিইউ নিজেরাই নকশা করে অ্যাপল। আগের বছরই আরেক ব্রিটিশ প্রতিষ্ঠান ইমাজিনেশন টেকনোলজিস-এর সঙ্গে অংশীদারিত্ব শেষ করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। নিজেরাই জিপিইউ তৈরির লক্ষ্যে এই অংশীদারিত্ব বাতিল করেছে অ্যাপল।

আগের বছর নভেম্বরে এমন গুজবও শোনা গেছে ডায়লগ-এর তৈরি যন্ত্রাংশের ব্যবহারও বন্ধ করবে অ্যাপল। ফলে সরবরাহকারী প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য প্রায় ২০ শতাংশ কমে যায়।

গুজব কাটিয়ে এবার প্রতিষ্ঠানটির সঙ্গে নতুন চুক্তি করেছে অ্যাপল। চুক্তির ফলে অন্তত তিন বছর প্রতিষ্ঠানের পণ্য ব্যবহার করবে মার্কিন প্রতিষ্ঠানটি।

ডায়লগ-এর ধারণা ২০১৯ সালের প্রথম ছয় মাসের মধ্যে চুক্তি বাস্তবায়ন হবে।

চুক্তির ঘোষণা আসার পর বৃহস্পতিবার ডায়লগ-এর শেয়ার মূল্য বেড়েছে ২৬ শতাংশের বেশি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews