হাই হিল ফ্যাশন-সচেতন নারীদের প্রাত্যহিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। কিন্তু ‘সৌন্দর্যবর্ধক’ এ নিরীহ বস্তুটি হাঁটু এবং পায়ের মারাত্মক ক্ষতি করতে পারে। ইদানীং এ সমস্যা নিয়ে অধিক সংখ্যক অল্পবয়সী রোগী দেখা যাচ্ছে। তাদের অনেকেই আসছেন গোড়ালি বা হাঁটুর ব্যথা নিয়ে। ইতিহাস জেনে দেখা যাচ্ছে, সব অসুবিধার মূলে এই জুতার হিল। অস্বাভাবিক উঁচু হিল পরায় গোড়ালি উঁচু হয়ে থাকে। যখন-তখন অনিয়ন্ত্রিতভাবে এদিক-সেদিক বেঁকে যায়? পা। ফলে হাঁটুতে অস্বাভাবিক চাপ পড়ে। ক্ষয় হয়ে যাচ্ছে হাঁটুর মালইচাকির পেছনের কার্টিলেজ। এর কারণে অল্প বয়সেই অস্টিও-আর্থ্রাইটিস দেখা দিচ্ছে। গবেষণায় দেখা গেছে গোড়ালি, হাঁটু ও কোমর ঠিক রাখতে মেয়েদের জন্য জুতা বা ব্যাকস্ট্র্যাপ দেওয়া কম হিলের জুতা সব থেকে ভালো। হিল পরার ইচ্ছা হতেই পারে, তবে তার জন্য একটু সতর্ক থাকা প্রয়োজন। যেখানে অল্প হাঁটতে হবে, সেখানে উঁচু হিল পরা যেতে পারে। কিন্তু প্রতিদিনের জীবনে হাঁটাহাঁটির ক্ষেত্রে সামান্য উঁচু বা ফ্ল্যাট জুতাই ভালো। কারণ শারীরিক সুস্থতা না থাকলে সৌন্দর্য অধরাই থেকে যাবে। হাই হিল ব্যবহারে অনেক ক্ষতি হতে পারে। অন্যান্য জুতার মতো হাই হিল জুতায় কোনো অভিঘাত শোষণ করার ক্ষমতা থাকে না। তাছাড়া চলার সময় শুধু সামনের দিক ছাড়া পায়ের পাশের দিকটা আড়ষ্ট করে দেয় হাইহিল জুতা। ফলে পা শুধু সোজা রাখা যায়। তাই পদক্ষেপের সব আঘাত এসে পড়ে হাঁটুর ওপর, এর থেকেই শুরু হয় পায়ের ছোট ছোট জয়েন্টে ব্যথা এবং আর্থ্রাইটিসের সমস্যা।

এছাড়া পায়ের পেশির সমস্যা বাড়ে। এটা হিল জুতা পরার সব থেকে খারাপ দিক, দীর্ঘ সময় যাবৎ হিল জুতা ব্যবহার করলে গোড়ালি অনেকটা উঁচু হয়ে থাকে। ফলে গোড়ালির সঙ্গে যে পেশিগুলো টেনডনের মাধ্যমে যুক্ত, তারা ছোট হয়ে যায় এবং পেশিগুলোর ভিতরে নানা পরিবর্তিত হতে শুরু করে। অন্যদিকে কোমরেও ব্যথা বাড়ে। হাই হিল জুতা আপনার গোড়ালিকে উঁচু রেখে কোমরকে অস্বাভাবিকভাবে সামনে  ঠেলে রাখে। এমনকি নখকুনির সমস্যা হয়।

ডা. এম ইয়াছিন আলী,

চিফ কনসালটেন্ট, ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews