ওসিরিস রেক্স নামক মহাকাশযানটি ২০১৬ সালে যাত্রা শুরু করে। বেনু নামক একটি জ্যোতিষ্ক থেকে নমুনা সংগ্রহ করে অবশেষে মহাকাশযানটি পৃথিবীতে ফেরত এসেছে। প্রায় ১ দশমিক ২ বিলিয়ন পথ যাত্রা শেষে মহাকাশযানটি নমুনা নিয়ে পৃথিবীতে ফেরত এসেছে। 

ওসিরিস রেক্সের পরিচালক জানান, 'সৌরজগতে অসংখ্য জ্যোতিষ্ক রয়েছে৷ তাদের রূপ বোঝার জন্য এমন মিশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।'

সায়েন্স ক্যাপসুলটি এমন এক জায়গায় অবতরণ করেছে যা অতীতেও নাসার অনেক অবতরণের জন্য ব্যবহৃত হয়েছে। উটাহ মরুভূমিতে অবতরণ করা ক্যাপসুল থেকে সংগৃহীত নমুনা নাসার গবেষকরা ইতোমধ্যে সংগ্রহ করেছে। এখন মহাকাশযানটিকে খোলার কাজ করা হচ্ছে। কিন্তু জ্যোতিষ্ক থেকে কেন নমুনা সংগ্রহ করতে হবে? এর উত্তর দিয়েছেন ওসিরিস রেক্সের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর, দান্তে লরেটা।

তিনি বলেন, 'এমিনো এসিড প্রোটিন তৈরি করে। এরকম আরও অনেক উপাদান রয়েছে যা জ্যোতিষ্কে থাকতে পারে। আমরা জানতে চাই, পৃথিবীতে প্রাণের জন্মের পেছনে সৌরজগতের প্রভাব রয়েছে কি-না।'



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews