মিসরের রাজধানী কায়রোয় চলমান যুদ্ধবিরতি আলোচনায় অচলাবস্থার জন্য ইসরায়েল ও হামাস পরস্পরকে দায়ী করছে। মিসর ও কাতারের মধ্যস্থতাকারীদের সঙ্গে গতকাল দ্বিতীয় দিনের আলোচনায় যেকোনো যুদ্ধবিরতি সমঝোতায় অবশ্যই যুদ্ধ বন্ধের বিষয়টি থাকতে বলে বলে জানিয়ে দিয়েছে হামাসের প্রতিনিধিদল। ফিলিস্তিনি কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।

পরোক্ষ কূটনীতির অংশ হিসেবে ইসরায়েলি কর্মকর্তারা কায়রো সফরে যাননি। তবে গতকাল নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ‘হামাস নিজেদের অনড় অবস্থান ধরে রেখেছে। এর মধ্যে প্রথম হলো গাজা থেকে আমাদের বাহিনীগুলো প্রত্যাহার, যুদ্ধ শেষ করা এবং হামাসকে ক্ষমতায় রাখা। ইসরায়েল এটা মেনে নিতে পারে না।’

নেতানিয়াহুর বক্তব্যের কিছুক্ষণ পর বিবৃতি দেন হামাসের প্রধান ইসমাইল হানিয়া। এতে তিনি বলেন, হামাস সমন্বিত যুদ্ধবিরতি সমঝোতায় পৌঁছাতে আগ্রহী, যার মধ্য দিয়ে ইসরায়েলি আগ্রাসনের অবসান হবে, গাজা থেকে ইসরায়েলি বাহিনী প্রত্যাহারের নিশ্চয়তা থাকবে এবং ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেওয়া হবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews