এই গরমের মধ্যে কৃষিজমিতে কাজ করা রাশেদ আলীর (৬৫) কাছে ‘আজাবের’ মতো।  চুয়াডাঙ্গা সদর উপজেলার জালশুকা গ্রামের বাসিন্দা রাশেদ আলী।  গতকাল শুক্রবার তিনিসহ চার শ্রমিক মিলে ভুট্টাখেতে কাজ করছিলেন। রাশেদ আলী বলছিলেন, ‘এমন গরম আগে দেহিনি। এ গরমে আমাদের ওপরে আজাব; কিন্তু কাজ তো করতি হয়। না করলি তো পেট চলবে না।’ 

গতকালই দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাশেদ আলীর বাসস্থান চুয়াডাঙ্গা জেলায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি এ বছর দেশের সর্বোচ্চ তাপমাত্রা। গতকাল রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আগের দিনের চেয়ে গতকাল প্রায় ১ ডিগ্রি তাপমাত্রা কমেছে। 

এপ্রিল মাসের প্রথম দিন থেকে গতকাল টানা ২৬ দিন দেশে তাপপ্রবাহ বয়ে গেছে। আবহাওয়া অধিদপ্তর সূত্র বলছে, গত ৭৬ বছরে কোনো এপ্রিল মাসে এমনটি হয়নি। এ বছর এপ্রিল মাসে মাত্র একটি বজ্রঝড় বা কালবৈশাখী হয়েছে। তা–ও হয়েছে দেশের দক্ষিণাঞ্চলে। ১৯৮১ থেকে  ২০২৪ সাল পর্যন্ত এত কম বজ্রঝড় আগে হয়নি। আবহাওয়া অধিদপ্তরের বজ্রঝড়ের সংখ্যা বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে। 

তীব্র তাপ্রবাহ, জলবায়ু পরিবর্তন, বজ্রমেঘ সৃষ্টি না হওয়া—এসব কারণেই এবার বজ্রঝড়ের সংখ্যা কম বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, বজ্রঝড় কমে যাওয়ার এ অবস্থা অস্বাভাবিক। 

দেশে মার্চ থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বজ্রঝড় হয়। আবহাওয়া অধিদপ্তরের সাবেক পরিচালক সমরেন্দ্র কর্মকারের মতে, সব কালবৈশাখীই বজ্রঝড়। কিন্তু সব বজ্রঝড় কালবৈশাখী নয়। কারণ কী? 

এই আবহাওয়াবিদের সহজ ব্যাখ্যা—মার্চ থেকে মে মাস পর্যন্ত যেসব বজ্রঝড় হয়, সেগুলো আসলে কালবৈশাখী। উত্তর–পশ্চিম দিক থেকে আসা বায়ুর কারণে যে ঝড়বৃষ্টি হয়, তাকে ইংরেজিতে নরওয়েস্টার বলে। সেটিই কালবৈশাখী। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews