কয়েকদিন আগে ঠাণ্ডা অনুভূত হলেও হঠাৎ করে গরম পড়তে শুরু হয়েছে।ঘন ঘন তাপমাত্রার এই ওঠা-নামায় অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। জ্বর, সর্দি-কাশির সমস্যা এখন ঘরে ঘরে। কিছু কিছু খাবার আছে যা নিয়মিত খেতে পারলে তাপমাত্রার এই ওঠা-নামায় ঠাণ্ডা লাগার হাত থেকে নিজেকে বাঁচানো যেতে পারে। যেমন- 

১. আবহাওয়ার পরিবর্তনে ঘন ঘন তাপমাত্রার ওঠা-নামায় ব্যাক্টেরিয়া বা ভাইরাস জনিত সংক্রমণের মাত্রা বৃদ্ধি পায়। এই সময় সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করতে আলু খেতে পারেন। আলুতে থাকা ভিটামিন সি আর ভিটামিন বি-৬ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

২. এই আবহাওয়ায় সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করতে বেদানা খেতে পারেন। বেদানা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে।

৩. মিষ্টি কুমড়ায় থাকা ভিটামিন সি, এ,  বি-৬,কে, ফলিক অ্যাসিড শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৪. কমলালেবু, মুসম্বি, লেবুর মতো যে কোনও লেবু জাতীয় ফলে সাইট্রিক অ্যাসিড আর ভিটামিন সি থাকে। এগুলো খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ঠান্ডা-গরমে সর্দি কাশির সমস্যা থেকে বাঁচতে অবশ্যই প্রতিদিনের খাদ্য তালিকায় লেবু রাখুন।

৫. সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, কে আর  সি থাকে। ঠান্ডা-গরমে সর্দি কাশির সমস্যা থেকে বাঁচতে নিয়মিত সবুজ শাকসবজি খান। এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। সূত্র : জি নিউজ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews