সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ পরিবহনের দায়ে শরীয়তপুরে তিন পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। গতকাল বুধবার রাত ১১টার দিকে মোটরসাইকেলে করে ইলিশ মাছ নিয়ে যাওয়ার সময় স্থানীয় জনতা তাদের আটক করে। আজ বৃহস্পতিবার তাদের বরখাস্ত করা হয়।

এই তিন পুলিশ হলেন সহকারী উপপরিদর্শক (এএসআই) মন্টু হোসেন, কনস্টেবল হৃদয় ও কনস্টেবল সঞ্জীত সমাদ্দার।

জেলা পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, গতকাল রাত ১১টার দিকে বেশ কয়েকটি প্লাস্টিকের ব্যাগে করে ইলিশ মাছ নিয়ে কয়েকজন ব্যক্তি ৪টি মোটরসাইকেলে করে মাদারীপুর-শরীয়তপুর সড়কের ধানুকা এলাকা দিয়ে যাচ্ছিলেন। এ সময় স্থানীয়দের সন্দেহ হয়। স্থানীয়রা পুলিশ লাইন-সংলগ্ন পানি উন্নয়ন বোর্ডের সামনে তাদের গতিরোধ করলে তারা নিজেদের পুলিশ সদস্য হিসেবে পরিচয় দেন। উপস্থিত জনতার ওপর চোটপাট করেন। তাৎক্ষণিকভাবে স্থানীয়রা মুঠোফোনে বিষয়টি জেলা প্রশাসনের কর্মকর্তাদের জানান। তখন মা ইলিশ মাছ পরিবহনকারীরা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। এ সময় তিনজনকে ইলিশ মাছসহ আটক করা সম্ভব হলেও বাকিরা পালিয়ে যান।

সংবাদ পেয়ে পুলিশ সুপার (এসপি) আবদুল মোমেন, অতিরিক্ত পুলিশ সুপার আল মামুন শিকদার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুর রহমান শেখ ও পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম উদ্দীন সেখানে উপস্থিত হন। স্থানীয়রা আটককৃতদের প্রশাসনের হাতে তুলে দিলে এসপি রাতেই তিন পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্তের নির্দেশ দেন। আজ সকালে ওই পুলিশ সদস্যদের সাময়িক বরখাস্ত করা হয়। ওই ঘটনা তদন্তে তিন সদস্যর কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে বলে পুলিশ সূত্র জানিয়েছে।

শরীয়তপুরের এসপি আবদুল মোমেন বলেন, ইলিশ মাছ পরিবহনের অপরাধে তিন পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে চাকরিবিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আরও কেউ সম্পৃক্ত আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

শরীয়তপুরের জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ বৈরাগী বলেন, মা ইলিশ শিকার, বিক্রি ও পরিবহনের দায়ে আজ সকাল পর্যন্ত মৎস্য সংরক্ষণ আইনে ২৯৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। ৬৯ কিলোমিটার পদ্মা ও মেঘনা নদীতে ১১৩টি অভিযান চালানো হয়েছে। জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ৪৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। অভিযানে ১৮ লাখ মিটার জাল জব্দ করা হয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews