কোন প্রকল্পে কত বরাদ্দ

সর্বোচ্চ বরাদ্দ আছে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচিতে। আগামী অর্থবছরে এই প্রকল্পের জন্য ১১ হাজার ৫৬ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। ২০১৮ সালে চতুর্থবারের মতো এই গুচ্ছ কর্মসূচিটি শুরু হয়।

২০২৫ সালের জুন মাসে প্রকল্প শেষ করতে আগামী এডিপিতে এই বরাদ্দ দেওয়া হয়েছে। সব মিলিয়ে এই প্রকল্পের আওতায় খরচ হবে ৩৮ হাজার ২৯১ কোটি টাকা।

দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। আগামী এডিপিতে এই প্রকল্পটি পাচ্ছে ১০ হাজার ৫০২ কোটি টাকা। রাশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় এই প্রকল্পটির বাস্তবায়ন হচ্ছে। ২০২৫ সালের জুন মাসে প্রকল্পটি শেষ হওয়ার কথা আছে।

তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ যাচ্ছে মাতারবাড়ী কয়লাবিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে। এই প্রকল্প বরাদ্দ পাচ্ছে ৬ হাজার ৫ কোটি টাকা। সর্বমোট ৫১ হাজার ৮৫৪ কোটি টাকার এই প্রকল্প শুরু হয় ২০১৪ সালে। একাধিকবার সংশোধন করে প্রকল্পটি শেষ হবে ২০২৬ সালের ৩১ ডিসেম্বর।

২৬ কিলোমিটার দৈর্ঘ্যের ঢাকা–আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য ২০১৭ সালে প্রকল্প নেওয়া হয়। প্রকল্পের খরচ ধরা হয় ১৬ হাজার ৯০১ কোটি টাকা। ২০২৬ সালের জুন মাসে প্রকল্পটি শেষ হবে। আগামী অর্থবছরে বরাদ্দ দেওয়া হয়েছে ৩ হাজার ৭৯৭ কোটি টাকা। এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ দৃশ্যমান হতে শুরু করেছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews