পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারের জয়গাঁ-ভুটান সীমান্ত দিয়ে পাচারকালে গত সোমবার মূল্যবান ভেষজ কিরাজারি উদ্ধার করেছে ভারতীয় সীমা সুরক্ষা বল (এসএসবি)। উদ্ধার করা পাঁচ কেজি কিরাজারির মূল্য ১ কোটি ২৫ লাখ রুপি। এ ঘটনায় ভুটানের তিন নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

এসএসবি গোপন সূত্রে জয়গাঁ সীমান্তপথে কিরাজারি পাচারের খবর পায়। তারা ফাঁদ পেতে জয়গাঁ সীমান্তে কিরাজারি বহনকারী একটি জিপ জব্দ করে। উদ্ধার করে পাঁচ কেজি ভেষজ। পরে তা তুলে দেওয়া হয় বন দপ্তরের হাতে।

বন দপ্তর সূত্রে বলা হয়, কিরাজারি হলো অদ্ভুত একধরনের ছত্রাক। হিমালয় পর্বতের ১০ হাজার ফুট ওপরের কিছু নির্দিষ্ট এলাকায় পাথরের ফাঁকে পাওয়া যায় এক বিশেষ প্রজাতির শুঁয়োপোকা। ওই শুঁয়োপোকার গায়ে জন্মে কিরাজারি ছত্রাক। একসময় ওই ছত্রাকই মেরে ফেলে শুঁয়োপোকাকে। মৃত শুয়োপোকার ওপর বেড়ে উঠতে থাকে কিরাজারি। পরবর্তী সময়ে ওই ছত্রাক ও শুঁয়োপোকার মমিকৃত দেহই হলো কিরাজারি। কিরাজারি মানুষের যৌন ক্ষমতা বৃদ্ধি, যৌবন ধরে রাখা ও ক্যানসার-কুষ্ঠ রোগ নিরাময়ে ব্যবহৃত হয়।

ভারতের উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ ও অরুণাচল প্রদেশের হিমালয়ের উঁচু-দুর্গম অংশে পাওয়া যায় এ ধরনের কিরাজারি। তিব্বতে এই ছত্রাকের নাম ইয়ার্সা গুম্বা। ভারত, চীন ও দক্ষিণ এশিয়ায় এই ছত্রাকের ব্যাপক চাহিদা রয়েছে।

গ্রেপ্তার তিন ভুটানি হলেন ছোটেন নামগ্যেল, দোরজি কিয়াং ও কুম্বু দোরজি। তাঁরা জানিয়েছেন, সংগ্রহকারীদের কাছ থেকে কিরাজারি কিনে শিলিগুড়ির এক ব্যবসায়ীকে দিতেন। বন দপ্তর এখন ওই ব্যবসায়ীর খোঁজ করছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews