চীনের একটি নতুন টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)। টিকাটি উদ্ভাবন করেছে চীনের ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজি অব দ্য চায়নিজ একাডেমি অব মেডিকেল সায়েন্স। সংক্ষেপে একে আইএমবি ক্যাম্পস বলা হচ্ছে। ১৮ বছর বা তার বেশি বয়সীদের দেহে টিকাটির পরীক্ষামূলক প্রয়োগ করা যাবে।

দেশে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ বা ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনার কাজ করছে আইসিডিডিআর,বি।

বুধবার প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ বিজ্ঞানী ডা. ফেরদৌসী কাদরীকে চীনের এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের সাময়িক অনুমোদন দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

বিএমআরসির পরিচালক অধ্যাপক ডা. মো. রুহুল আমিন বলেন, আইসিডিডিআর,বি এই টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য প্রটোকল জমা দিয়েছিল। সেই অনুযায়ী তাদের অনুমতি দেওয়া হয়েছে।

টিকা তৈরির কয়েক ধাপ পেরিয়ে তার কার্যকারিতার প্রমাণ পাওয়ার জন্য পরীক্ষামূলক প্রয়োগ করে দেখা হয়। সেই পরীক্ষায় নিরাপদ ও কার্যকর প্রমাণিত হলেই টিকা অনুমোদন পায়। পরীক্ষামূলক প্রয়োগের ধাপ পেরিয়ে স্বীকৃতি পাওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড, রাশিয়ার টিকা স্পুটনিক-ভি, চীনের সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকা, যুক্তরাষ্ট্রের ফাইজার-বায়োএনটেকের টিকা এবং জনসনের টিকা এরই মধ্যে দেশে ব্যবহারের অনুমোদন পেয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews