পারাবত-১২ লঞ্চের এক কেবিন বয় এনামুল হক (২০) সততার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। এক কেবিন যাত্রীর সাড়ে ৩ লাখ টাকার ডিএসএলআর ক্যামেরা ও এক নারী যাত্রীর লক্ষাধিক টাকার স্বর্ণালংকার পেয়ে তিনি ফেরত দেন। তার সততায় মুগ্ধ ওই দুই কেবিন যাত্রীসহ পারাবত লঞ্চের স্টাফরা।

এনামুল হকের বাড়ি বরিশালের বাবুগঞ্জ উপজেলায় এবং পারাবত-১২ লঞ্চে কেবিন বয়ের চাকরি করেন তিনি ।

ক্যামেরার মালিক ঢাকা মিরপুর পুলিশ স্টাফ কলেজের ফটোগ্রাফার ওবায়দুল হক জানান, অফিসের কাজে তিনি বরিশালে আসেন। কাজ শেষে গত ২৪ আগস্ট পারাবত ১২ লঞ্চের ৩৮২ নম্বর কেবিনে তিনি ঢাকায় ফেরেন। ঢাকার সদরঘাটে পৌছলে তড়িঘড়ি করে লঞ্চ থেকে নেমে গন্তব্যের উদ্দেশ্যে রওনা হন। পথি মধ্যে মনে পড়ে সাড়ে ৩ লাখ টাকার তার ক্যামেরা লঞ্চের কেবিনে ফেলে এসেছেন। এতে চিন্তায় পড়ে যান তিনি। ক্যামেরা ফেরৎ পাবার আশা ছেড়েই দিয়েছিলেন তিনি। তারপরেও মনকে শান্তনা দিতে আরেকবার খুঁজে দেখতে পারাবত-১২ লঞ্চে যান তিনি।

এদিকে এনামুল কেবিন ঝাড়ু দিতে গিয়ে ক্যামেরাটি দেখতে পান। সঙ্গে সঙ্গে তা লঞ্চের সুপার ভাইজার মো. মোকলেসুর রহমানকে জানান। পাশের আরেকটি কেবিন থেকে এক নারী যাত্রীর লক্ষাধিক টাকার স্বর্ণালংকার পাওয়ার বিষয়টিও সুপার ভাইজারকে জানান।

ক্যামেরার মালিক ওবায়দুল হক জানান, লঞ্চে ফিরে এসে ক্যামেরা দেখতে পাই। অভাব-অনটনে থাকা একজন কর্মচারীর সততা আমাকে যারপরনাই মুগ্ধ করেছে।

ক্যামেরার মালিক ওবায়দুল হক আরো জানান, শুধু তার ক্যামেরাই নয় পাশের কেবিনের ওই নারী লঞ্চে ফিরে এসে তার স্বর্ণালংকার ফিরে পেয়ে আনন্দে আত্মহারা হয়ে যায়। সমাজে অসৎ লোকের ভিড়ে এনামুলের সততা দেখে অনেক ভালো লেগেছে।

কেবিন বয় এনামুল হক জানান, কেবিনের মধ্যে ক্যামেরাটি খুজে পাই। আরেকটি কেবিনে খুজে পাই স্বর্ণালংকার। ক্যামেরা ও স্বর্ণালংকারের মালিককে খোঁজ করতে থাকি। বিষয়টি সুপারভাইজারকে জানাই। পরে তারা আসলে তাদেরকে তা ফেরৎ দেই। এনামুল বলেন, ‘স্যারের ক্যামেরা ফেরত দিতে পেরে গর্ববোধ করছি।’

পারাবত-১২ লঞ্চের সুপার ভাইজার মো. মোকলেসুর রহমান জানান, কেবিন বয়দের বেতন মাত্র ২ হাজার ৫০০ টাকা। তারপরেও  তার লোভ লালসা কাজ করেনি । সে সততা দেখিয়েছে। তার সততায় মুগ্ধ ওই দুই কেবিন যাত্রীসহ পুরো পারাবত লঞ্চের স্টাফরা।

সাইফ আমীন/এআরএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews