জাকির নায়েককে ভারতের হাতে প্রত্যর্পণ না করার অধিকার রয়েছে মালয়েশিয়ার, জানিয়ে দিলেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহম্মদ। তার দাবি, জাকির ভারতে সুবিচার পাবেন বলে মনে করেন না তিনি। তার আশঙ্কাকে সমর্থন জানিয়েছে মালয়েশিয়া।

সম্প্রতি দেওয়া সাক্ষাৎকারে মহাথির জানিয়েছেন, এর আগে মালয়েশিয়ার অনুরোধ সত্ত্বেও সাবেক পুলিশ কম্যান্ডো সিরুল আজহার উমরকে প্রত্যর্পণ করেনি অস্ট্রেলিয়া। মঙ্গোলিয়ার এক নাগরিককে হত্যার দায়ে সিরুলকে প্রাণদণ্ড দিয়েছিল মালয়েশিয়ার আদালত।

এর আগেও অবশ্য জাকির নায়েককে ভারতে ফেরত পাঠাতে অস্বীকার করেছে মালয়েশিয়া। অভিযোগ, ২০১৬ সালে ঢাকায় সন্ত্রাসবাদী হানায় ২২ জনের মৃত্যুর জন্য পিস টিভি চ্যানেলে নায়েকের ভাষণই দায়ী। এনআইএ ও ইডি তার বিরুদ্ধে তদন্ত শুরু করতেই ভারত ছেড়ে মালয়েশিয়ায় গিয়ে আশ্রয় নেন এই প্রচারক। তাকে স্থায়ী নাগরিকত্ব প্রদান করে মাহাথিরের সরকার।

এছাড়া ১৮ কোটি টাকারও বেশি আর্থিক প্রতারণার অভিযোগে নায়েকের সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধেও অনুসন্ধানে নামে এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট। তবে কূটনৈতিক সূত্রে একাধিক বার প্রত্যর্পণের অনুরোধ করা সত্ত্বেও নায়েককে ফেরত পাঠায়নি মালয়েশিয়া।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews