যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন, বাংলাদেশে কেউ ঘরহীন থাকবেন না, সেখানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পুরান ঢাকার বংশালের আগা সাদেক রোডের মিরনজিল্লার সুইপার কলোনির বাসিন্দাদের উচ্ছেদ করছে, তাঁদের বিকল্প কোনো আবাসানের ব্যবস্থা না করেই। এরা হরিজন নামে পরিচিত।  

ব্রিটিশ আমলে ভারতের তেলেগু এলাকা থেকে আসা এই হরিজন সম্প্রদায়ের লোকজন কয়েক শ বছর ধরে এই কলোনিতে বসবাস করে আসছেন। নগরবাসীর সেবার জন্য তাঁদের আনা হয়েছিল। তাঁরা স্বেচ্ছায় এসে ঢাকা শহরে গেঁড়ে বসেননি। কথায় বলে, কাজ নেই তো খই ভাঁজ।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এ পর্যন্ত নগরবাসীকে যেসব প্রতিশ্রুতি দিয়েছিল, তার কোনোটাই পূরণ করতে পারেননি। যানজট সমস্যায় সিটি করপারেশনেরও দায় আছে, সেই সমস্যা সমাধানে সংস্থাটি তেমন কিছুই করতে পারেনি। এক ঘন্টার বৃষ্টিতে ডুবে যায় দক্ষিণের বড় একটি অংশ। এর জন্য দখল হয়ে যাওয়া খাল উদ্ধার করাটা জরুরি, সেটাও তারা করতে পারেনি। মশা ও ডেঙ্গুর হাত থেকে নাগরিকদের রক্ষা করতে পারেনি।

এখন কাঁচাবাজার করার নামে হরিজনদের কলোনি গুঁড়িয়ে দিচ্ছে। যারা ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখছেন, তাদের প্রতি এই নির্দয় ও নিষ্ঠুর আচরণ কেন? তাঁরা তো এই শহরেরই বাসিন্দা, সিটি করপোরেশনেরই ভোটার, এ দেশেরই নাগরিক।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews