নির্বাচনে মানুষ ভোট দিতে পারবে এমন কমিশন চাই: নজরুল

সমকাল প্রতিবেদক



শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির হলরুমে 'স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন জনগণের প্রত্যাশা' শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, 'আমরা বলি না যে নির্বাচন কমিশনে আমাদের পছন্দের লোক নিয়োগ দিতে হবে। ইসি কারও লোক হবে না। যাদের নিয়োগ দেওয়া হবে, তারা কেবল নির্বাচন কমিশনের লোক হবেন। কিন্তু এমন লোক দিয়ে সার্চ কমিটি গঠন করা হয়েছিল, আর তারা এমন লোক নিয়োগ দিয়েছেন, যারা সরকারের কাজ ছাড়া কিছু করে না। এমন লোকেরা জনগণের ভোটাধিকার রক্ষা করতে পারেননি। এ রকম নির্বাচন কমিশন জনগণ চায় না।'

অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য আইন ও সংবিধানের প্রতি আস্থাশীল ও সকলের কাছে গ্রহণযোগ্য সাহসী ব্যক্তিদের নির্বাচন কমিশনে (ইসি) নিয়োগ দিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়ায় নজরুল ইসলাম খান বলেন, 'যতই বলেন সংলাপ করবেন না, লাভ নাই। বিশ্ব জানে, দেশবাসী জানে এদেশের জনসমর্থিত বিরোধী দল বিএনপি আর বিরোধী জোট ২০ দলীয় জোট। আপনাদের তৈরি বিরোধী দলকে দেশের মানুষ ও আন্তর্জাতিক শক্তি কেউ বিরোধী দল মনে করে না। সুতরাং জনগণের সমর্থিত বিরোধী দল ও জোটের সঙ্গে সংলাপের কোনো বিকল্প নেই।'

২০-দলীয় জোটের শরিক বাংলাদেশ ইসলামিক পার্টি এ আলোচনার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইসলামিক পার্টির চেয়ারম্যান আবু তাহের চৌধুরী।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান অ্যাডভোকেট আজহারুল ইসলাম, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, ইসলামিক পাটির মহাসচিব অ্যাডভোকেট আবুল কাশেম, এনডিপির প্রেসিডিয়াম সদস্য মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ ইসলামী যুব সংঘের যুগ্ম-আহ্বায়ক অ্যাডভোকেট আল-আমিন, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, 'জনগণ ভোটাধিকারের মাধ্যমে নির্বাচিত সরকার চায়। সরকার দায়িত্ব পালনে আরেকবার ব্যর্থ হলে জনগণ জেগে উঠবে। দেশের মানুষ যাতে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে এমন নির্বাচন কমিশন চাই।'শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির হলরুমে 'স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন জনগণের প্রত্যাশা' শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।নজরুল ইসলাম খান বলেন, 'আমরা বলি না যে নির্বাচন কমিশনে আমাদের পছন্দের লোক নিয়োগ দিতে হবে। ইসি কারও লোক হবে না। যাদের নিয়োগ দেওয়া হবে, তারা কেবল নির্বাচন কমিশনের লোক হবেন। কিন্তু এমন লোক দিয়ে সার্চ কমিটি গঠন করা হয়েছিল, আর তারা এমন লোক নিয়োগ দিয়েছেন, যারা সরকারের কাজ ছাড়া কিছু করে না। এমন লোকেরা জনগণের ভোটাধিকার রক্ষা করতে পারেননি। এ রকম নির্বাচন কমিশন জনগণ চায় না।'অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য আইন ও সংবিধানের প্রতি আস্থাশীল ও সকলের কাছে গ্রহণযোগ্য সাহসী ব্যক্তিদের নির্বাচন কমিশনে (ইসি) নিয়োগ দিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়ায় নজরুল ইসলাম খান বলেন, 'যতই বলেন সংলাপ করবেন না, লাভ নাই। বিশ্ব জানে, দেশবাসী জানে এদেশের জনসমর্থিত বিরোধী দল বিএনপি আর বিরোধী জোট ২০ দলীয় জোট। আপনাদের তৈরি বিরোধী দলকে দেশের মানুষ ও আন্তর্জাতিক শক্তি কেউ বিরোধী দল মনে করে না। সুতরাং জনগণের সমর্থিত বিরোধী দল ও জোটের সঙ্গে সংলাপের কোনো বিকল্প নেই।'২০-দলীয় জোটের শরিক বাংলাদেশ ইসলামিক পার্টি এ আলোচনার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইসলামিক পার্টির চেয়ারম্যান আবু তাহের চৌধুরী।সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান অ্যাডভোকেট আজহারুল ইসলাম, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, ইসলামিক পাটির মহাসচিব অ্যাডভোকেট আবুল কাশেম, এনডিপির প্রেসিডিয়াম সদস্য মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ ইসলামী যুব সংঘের যুগ্ম-আহ্বায়ক অ্যাডভোকেট আল-আমিন, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews