তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ। গরমে একটু স্বস্তি পেতে এসি কিনছেন অনেকেই। তবে জানেন কি, কোন এসি আপনার ঘরের জন্য উপযুক্ত। কোন এসি আপনার মাসের বিদ্যুৎ খরচ অনেক বেশি বাড়িয়ে দেবে না। এসি কেনার সময় স্প্লিট নাকি উইন্ডো এসি কিনবেন তা নিয়ে চিন্তায় থাকেন।

চলুন দেখে নেওয়া যাক বিদ্যুৎ বিল কম আসবে এবং নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন এজন্য এসি কেনার সময় কী কী মাথায় রাখবেন-

উইন্ডো এসি
এই ধরনের এসি বেশিরভাগ সময়েই একটি মাত্র ঘর ঠান্ডা করার জন্য ব্যবহার করা হয়। এখানে সব কুলিং উপাদান একটাই ইউনিটে সেট করা থাকে, ফলে এটি যে কোনো জায়গায় ইনস্টল করা সহজ, চাইলে পরেও অন্য ঘরে ইনস্টল করে নেওয়া যায়। শব্দ বেশি হয়, এটা অসুবিধা নিশ্চয়ই, তবে দামের দিক থেকে সাশ্রয়ী, সেই সুবিধাও অস্বীকার করা যায় না।

আরও পড়ুন

স্প্লিট এসি
নাম থেকেই বোঝা যায় যে এটি দুই ভাগে বিভক্ত, একটা ইউনিটে থাকে সব কুলিং উপাদান, এটা ঘরের ভেতরে থাকে। আর বাইরে যে ইউনিট থাকে, সেটার মধ্যে থাকে কম্প্রেসার। ঘরে জানলা না থাকলেও এটি লাগাতে অসুবিধা হয় না, কেন না, বাইরের ইউনিট যে কোনো জায়গায় বসানো যেতে পারে। তবে এর ইনস্টলেশন চার্জ যেমন বেশি, তেমনই উইন্ডো এসির চেয়ে এর দামও বেশি হয়।

টন
এবার মাথায় রাখতে হবে টনের হিসেব, এটাই ঘর ঠান্ডা করতে কাজে আসবে। বলা হয় যে ১ টন ১০০ থেকে ১২৫ বর্গফুট, ১.৫ টন ১৫০ থেকে ২০০ বর্গফুট এবং ২ টন ২০০ বর্গফুটের উপরের ঘরের জন্য জুতসই।

ইনভার্টার এবং নন-ইনভার্টার
আজকাল এসি কিনলে ইনভার্টার এসি-র দিকেই যাওয়া উচিত। দাম বেশি পড়বে ঠিকই, তবে ভোল্টেজের বদলের সঙ্গে তাল রেখে এবং প্রয়োজন অনুসারে তা শীতলতা নিয়ন্ত্রণ করে, ফলে ইলেকট্রিক বিল কম আসে। দীর্ঘমেয়াদে এটি সুবিধাজনক তো বটেই।

এনার্জি স্টার রেটিং
এসি কিনতে গেলে এটাও বিবেচনা করতে হবে। রেটিং কম হলে তা ঘর কম ঠান্ডা করবে এবং বিদ্যুতের খরচ বাড়াবে। ফলে, ইলেকট্রিক বিলের কথা মাথায় রাখলে বেশি রেটিং যুক্ত এসি কেনাই উচিত হবে।

স্মার্ট ফিচার এবং এআই
স্মার্ট ফিচার থাকলে রিমোট ব্যবহার না করেও এসি চালানো যায় এবং দরকার মতো তা শীতলতা কমিয়ে-বাড়িয়ে বিদ্যুৎ সাশ্রয় করে। ফলে, কেউ চাইলে এরকম এসি বেছে নিতেই পারেন।

আরও পড়ুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews