সংস্কৃতি জগতে আরো একবার নক্ষত্র পতন। মারা গেলেন কিংবদন্তী নাট্য ব্যক্তিত্ব আলী যাকের। শুক্রবার ভোর ৬টা ৪০ মিনিটের দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তাঁর মৃত্যুর খবরটি চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

তিনি বলেন, সংস্কৃতি অঙ্গন আরো একজন অভিভাবক হারালো। তাঁর মৃত্যু আমাদের জন্য অপূরণীয় ক্ষতি।

গোলাম কুদ্দুস বলেন, তাঁর দাফন বিষয়ে এখনো আমরা কোনো সিদ্ধান্ত জানি না। তবে সম্মিলিত সাংস্কৃতিক জোট থেকে তাঁকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানোর সুযোগ আমাদের নেই। কারণ, উনি কোভিড পজিটিভ ছিলেন। তবে আমরা শুনতে পেরেছি, তাঁকে একবার মুক্তিযুদ্ধ জাদুঘরে নেয়া হবে। তবে সেটা কখন, বলতে পারছি না।

বার্ধক্য ও হার্টের সমস্যাসহ বেশ কিছু শারীরিক জটিলতা নিয়ে গত ১৭ নভেম্বর ঢাকার শ্যামলীর একটি হাসপাতালে ভর্তি করা হয় আলী যাকেরকে। সেখানে তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছিল।

চার বছর ধরে ক্যানসারে ভুগছেন টিভি ও মঞ্চ নাটকের কিংবদন্তী অভিনেতা আলী যাকের। ক্যানসারে আক্রান্ত হওয়ার পর অভিনয় থেকে নিজেকে গুটিয়ে নিলেও সর্বশেষ ২০১৯ সালে নাগরিক নাট্য সম্প্রদায়-এর ৪৬তম প্রযোজনা ‘গ্যালিলিও’তে অভিনয় করেন তিনি।

১৯৭২ সালের আরণ্যক নাট্যদলের ‘কবর’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে পথচলা শুরু করেন তিনি। পরবর্তীতে ১৯৭৩ সালে যোগ দেন নাগরিক নাট্য সম্প্রদায়ে। এখনও সেই নাট্যদলে সঙ্গেই সম্পৃক্ত রয়েছেন। মঞ্চে অভিনয়ের বাইরে তার নাট্য নির্দেশনাও কম নয়। কাজ করেছেন আজ রবিবার, বহুব্রীহি, তথাপির মতো দর্শকপ্রিয় টিভি নাটকেও।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews