যত্নের অভাবে চুল নষ্ট হয়ে যাচ্ছে? প্রাণহীন চুলের যত্নে ব্যবহার করতে পারেন জবা ফুলের হেয়ার প্যাক। জবা ফুলে থাকা ভিটামিন সি, ভিটামিন এ এবং অ্যামিনো অ্যাসিড চুল পড়া বন্ধ করে ও চুল ঝলমলে করে। এছাড়া চুলের বৃদ্ধি বাড়াতেও এর জুড়ি নেই। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে জবা ফুল ঝলমলে ও নরম করে চুল। যেকোনো রংয়ের জবা ফুলই ব্যবহার করতে পারেন চুলের যত্নে। এমনকি জবার পাতাও ব্যবহার করা যায়। জেনে নিন জবা ফুল ও পাতার হেয়ার প্যাক কীভাবে বানাবেন।  


জবা ফুলের হেয়ার প্যাক
৮ থেকে ১০টি জবা ফুল নিন। ফুলের নিচের সবুজ অংশটি ফেলে ভালো করে ধুয়ে নিন ফুল। এবার গ্রিন্ডারে জবা ফুল ও ৪ টেবিল চামচ টক দই মেশান। প্রয়োজনে খানিকটা পানি মেশাতে পারেন। মিহি পেস্ট তৈরি হলে একটি বাটিতে ঢেলে ১ টেবিল চামচ মধু মেশান।

পেস্টে মধু মেশান

কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন চাইলে। আঙুলের সাহায্যে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান জবা ফুলের প্যাক। শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে রাখুন চুল। আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে মাইল্ড শ্যাম্পুর সাহায্যে চুল ধুয়ে ফেলুন। কন্ডিশনার ব্যবহারের প্রয়োজন নেই। প্রাকৃতিক বাতাসে চুল শুকিয়ে নিন। দেখুন কেমন ঝলমল ও উজ্জ্বল দেখাচ্ছে চুল!

জবা ফুলের হেয়ার প্যাক

জবা পাতার হেয়ার প্যাক

মুঠোভর্তি জবা পাতা ভালো করে ধুয়ে নিন। বোঁটা ফেলে গ্রিন্ডারে গ্রিন্ড করুন। চাইলে কয়েকটি জবা ফুলও দিয়ে দিতে পারেন। মিহি পেস্ট তৈরি করার জন্য প্রয়োজনে সামান্য পানি দিন। পাতার পেস্ট একটি বাটিতে নিন। আগের রাতে ভিজিয়ে রাখা মেথি গ্রিন্ডারে পেস্ট করে নিন। এবার দুটি পেস্ট একসঙ্গে মিশিয়ে ব্যবহার করুন চুলে।

মেথি ও জবা পাতার পেস্ট একসঙ্গে মেশান

আধা ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

জেনে নিন

  • কয়েকটি জবা ফুল ও পাতা সামান্য পানি দিয়ে পেস্ট করে চুলে ব্যবহার করলেও উপকার পাবেন।
  • ফুল ও পাতা যেন তাজা থাকে সেদিকে লক্ষ রাখবেন।
  • মেথির বদলে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।
  • চুলে খুশকি থাকলে হেয়ার প্যাকে লেবুর রস ব্যবহার করুন।
  • সুপার শপগুলোতে জবা ফুলের পাউডার পাওয়া যায়। সেগুলোও ব্যবহার করতে পারেন হেয়ার প্যাক তৈরিতে।

তথ্য: টপটেন রেমেডিস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews