আইজেন্সটাইনের ১২০তম জন্মবার্ষিকী উদযাপনে গুগলের ডুডল

আপনি যদি চলচ্চিত্রপ্রেমি হন এবং সিনেমা দেখতে দেখতে পর্দার জগতের মানুষ ও বিভিন্ন জিনিসের সাথে একাত্মবোধ করেন, তাহলে অবশ্যই আপনার উচিত আইজেনস্টাইনকে ধন্যবাদ জানানো। জানুয়ারির ২২ তারিখ সের্গেই আইজেনস্টাইনের জন্মদিন। এই উপলক্ষে, গুগল সোমবার একটি অ্যানিমেটেড ডুডল প্রদর্শন করে সার্চ ইঞ্জিনটির হোম পেইজে।

আইজেনস্টাইনকে সিনেমা নির্মাণের অন্যতম শক্তিশালী পদ্ধতি 'মন্তাজ'-এর জনক বলা হয়। এই পদ্ধতিতে বিভিন্ন জিনিসের ছবি বা আলাদা আলাদা শট এডিটিং করে এমন ভাবে সাজানো হয়, যেন তা দর্শকদের মনে বিশেষ অনুভূতির জন্ম দেয়।

আইজেনস্টাইন (১৮৯৮ - ১৯৪৮) তৎকালীন সোভিয়েত ইউনিয়নে চলচ্চিত্র নির্মাণের সময় বিশেষ এই পদ্ধতিটি উদ্ভাবন করেন।

আইজেনস্টাইন মনে করতেন মন্তাজ 'সিনেমার স্নায়ু' বা মূল চালিকাশক্তির হিসেবে কাজ করে।

তার উদ্ভাবিত মন্তাজ এখন পর্যন্ত হলিউড, বলিউডসহ পৃথিবীর সব ফিল্ম ইন্ডাস্ট্রির সিনেমাগুলোতে ব্যাপকভাবে ব্যবহার করা হয়।

মন্তাজ ছাড়াও সের্গেই আইজেনস্টাইন চলচ্চিত্র মাধ্যমের বিভিন্ন সমস্যা, সীমাবদ্ধতা ও সম্ভাবনা নিয়ে নিরন্ত্র গবেষণা চালিয়ে গেছেন।

আইজেনস্টাইনের যুগান্তকারী সিনেমার মধ্যে রয়েছে 'ব্যাটলশিপ পটেমকিন', 'স্ট্রাইক', 'ইভান দ্য টেরিব্‌ল' ইত্যাদি।

পৃথিবীর সব প্রান্তের চলচ্চিত্র নির্মাতারা আইজেনস্টাইনের চলচ্চিত্র নির্মাণের পদ্ধতি দ্বারা অনুপ্রানিত হয়েছেন। পর পর কয়েক প্রজন্ম ধরে যেসব চলচ্চিত্র পরিচালকরা আইজেনস্টাইনকে অনুসরণ করে আসছেন তাদের মধ্যে আলফ্রেড হিচকক, ব্রায়ান ডি পালমা, মারটিন স্করসিস অন্যতম।

'মিশন ইম্পসিবল' সিনেমার জন্য জনপ্রিয়তা পাওয়া পরিচালক ব্রায়ান ডি পালমা ১৯৮৭ সালে তার 'দ্য আনটাচেব্‌লস' সিনেমায় আইজেনস্টাইনের 'ব্যাটলশিপ পটেমকিন'-এর বিখ্যাত একটি দৃশ্য পুনর্নির্মাণ করে তার প্রতি সম্মান প্রদর্শন করেন।

এমআর/আরজি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews