স্মার্টফোনে ছবি ও ভিডিও ধারণ খুবই জনপ্রিয়। প্রিয় ও প্রয়োজনীয় মুহূর্ত ধরে রাখতে এখন অধিকাংশের কাছে স্মার্টফোনই ভরসা। নিজের তোলা ছবি-ভিডিও ছাড়াও বিভিন্ন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের মাধ্যমে পাঠানো ছবিও স্মার্টফোনে সংরক্ষণ করে রাখেন অনেকেই। কিন্তু সেসব ছবি কিংবা ভিডিও অসাবধানতায় ডিলিট হয়ে যেতে পারে। মোবাইলের স্টোরেজ খালি করতে গিয়ে অনেক সময় গুরুত্বপূর্ণ ছবি, ভিডিও বা অডিও ফাইল ডিলিট হয়ে যায়। আবার মেমোরি কার্ড ফরম্যাট হয়ে যায় কোনো কারণ ছাড়াই। এভাবে স্মার্টফোন থেকে হারিয়ে যায় অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্যসহ প্রয়োজনীয় অনেক ছবি। তবে চাইলে ফোন থেকে ডিলিট হওয়া ছবি ও ভিডিও রিকভার করা সম্ভব।

গুগল ফটোস ও ড্রাইভ
গুগল ফটোস মূলত ছবি সংরক্ষণ করে রাখার জন্য গুগলের একটি সার্ভিস। আমরা মোবাইল ফোনে যে ছবিগুলো তুলি, সেগুলো স্বয়ংক্রিয়ভাবে গুগল ফটোসে সেভ হয়ে থাকে। এখানে গুগল ড্রাইভের স্টোরেজ ব্যবহার করে ১৫ জিবি পর্যন্ত ছবি সংরক্ষণ করা যাবে। প্রতিটি অ্যান্ড্রয়েড ফোনেই এই অ্যাপটি ইনস্টল করা থাকে। গুগল ড্রাইভ ব্যবহারের জন্য অ্যান্ড্রয়েড ডিভাইসে অবশ্যই একটি ইমেইল অ্যাকাউন্ট সাইন ইন করা থাকতে হবে। তবে এ জন্য সেটিং কাস্টমাইজ করে রাখতে হবে। কারণ, পারমিশন না দিলে গুগল ফটোস ছবি সেভ করে রাখবে না। এ ছাড়া এ ফিচারটি শুধু ইন্টারনেট সংযোগ থাকাকালীন কাজ করে। গুগল ফটোস অ্যাপ্লিকেশনটি ওপেন করার পর আপনার সেভ হয়ে থাকা ছবিগুলো স্বয়ংক্রিয়ভাবেই প্রদর্শিত হবে। সেখান থেকে খুঁজে দেখুন আপনার ডিলিট হয়ে যাওয়া ছবিটি আছে কিনা।

গুগল ড্রাইভ ব্যবহার করে ১৫ জিবি পর্যন্ত ফাইল সংরক্ষণ করতে পারবেন। সবচেয়ে নিরাপদ উপায় হলো গুগল ড্রাইভ, যেখানে আপনি আপনার সব ছবি খুবই নিরাপদে রাখতে পারবেন।এ জন্য আপনাকে ছবিগুলো গুগল ড্রাইভে আগে আপলোড করে রাখতে হবে। তাহলে যে কোনো মুহূর্তে তা ডাউনলোড করে নিতে পারবেন। তবে অবশ্যই আপনার গুগল অ্যাকাউন্টে লগইন করা থাকতে হবে। ছবি যদি মোবাইলের মেমোরি কার্ড থেকে ডিলিট হয়ে যায় এবং যদি কোনো সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে রিকভার করতে না পারেন, তাহলে গুগল ড্রাইভে লগইন করার মাধ্যমে দেখে নিতে পারেন- আপনার ডিলিট হওয়া ছবি সেখানে সংরক্ষিত রয়েছে কিনা। ডাউনলোড বাটনে ক্লিক করার মাধ্যমে খুব সহজেই ছবিটি আপনার মেমোরি কার্ডে আবার সংরক্ষণ করতে পারবেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews