ভুল স্বীকার করে বিতর্কিত সুপার লিগ থেকে সরে যাওয়ায় ঘোষনা কয়েকটি ক্লাব আগেই দিয়েছিল। এবার আনুষ্ঠানিকভাবে উয়েফার সঙ্গে পুরনো সম্পর্কে ফেরার একটা চুক্তিপত্রও সই করেছে ৯টি ক্লাব। তবে এখনো সুপার লিগে থেকে সরে যাওয়ার ঘোষনা না দেওয়া রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস পড়তে পারে বিপদে। এই তিন ক্লাবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আভাস দিয়েছে উয়েফা।

গত ১৮ এপ্রিল ইউরোপের প্রভাবশালী ১২টি ক্লাব মিলে ইউরোপিয়ান সুপার লিগ নামে একটি নতুন টুর্নামেন্ট শুরু করার ঘোষনা দেয়। নিজেদের আয় বাড়ানোর লক্ষ্য নিয়ে এক জোট হয়েছিল এই ক্লাবগুলো। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার নিয়ন্ত্রনাধীন চ্যাম্পিয়নস লিগ থেকে বেরিয়ে গিয়ে এই বিদ্রোহী লিগে যোগ দিয়েছিল ইংল্যান্ড , স্পেন ও ইতালির ১২টি ক্লাব।

তবে ঘোষনা দেওয়ার ৪৮ ঘন্টার মধ্যেই সমর্থকদের প্রতিবাদ, ফুটবল বিশ্লেষক ও বোদ্ধাদের সমালোচনা এবং উয়েফা ও ফিফার শাস্তির হুমকিতে ৯টি ক্লাব সুপার লিগ থেকে সরে দাঁড়ায়। শুরুতে ম্যানচেস্টার সিটি, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, আর্সেনাল ও টটেনহাম- ইংল্যান্ডের এই ছয়টি ক্লাব নিজেদের নাম প্রত্যাহার করে নেয় এই প্রকল্প থেকে। তাদের দেখাদেখি পরে যোগ দেয় ইতালির ইন্টার মিলান, এসি মিলান ও স্পেনের আতলেতিকো মাদ্রিদও।

এতে সুপার লিগ প্রকল্প শুরুর আগেই ধসে গেলেও এখনো সেখান থেকে সরে আসার ঘোষনা দেয়নি অন্যতম দুই উদ্যোক্তা ক্লাব রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস এবং তাদের সঙ্গী বার্সেলোনা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews