ভারতে নির্বাচন

৭০ শতাংশ ভোটের পর বরফ গলছে মমতার

ভারতের লোকসভা নির্বাচনের ৭০ শতাংশ তথা চার দফা ভোট গ্রহণ সম্পন্ন হওয়ার পর অবশেষে কিছুটা বরফ গলছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বুধবার তিনি বলেন, নির্বাচনে বিরোধীরা ক্ষমতায় এলে তিনি তাদের ‘বাইরে থেকে সমর্থন’ দেবেন। নির্বাচনের আগে বিরোধী দল কংগ্রেসের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে মতানৈক্যের জেরে বিরোধী দলগুলোর ইন্ডিয়া জোট থেকে বেরিয়ে গিয়েছিলেন মমতা। কিন্তু তাঁর সমর্থন দেওয়ার বক্তব্য বরফ গলার ইঙ্গিত দেয়। মানে তিনি জোটে না থাকলেও তাদের সমর্থন দেবেন। খবর এনডিটিভির। 

মমতা বলেন, ‘আমরা ভারত জোটকে নেতৃত্বে রাখব এবং বাইরে থেকে তাদের সব রকম সাহায্য করব। আমরা একটি সরকার গঠন করব, যাতে পশ্চিমবঙ্গে আমাদের মা-বোনদের কোনো সমস্যা না হয়। যারা ১০০ দিনের চাকরি প্রকল্পে কাজ করে, তারা করবে। তারা কোনো সমস্যায় পড়বেন না।’

মমতা এমন সময় এই সমর্থনের কথা বললেন, যখন চার দফা ভোট শেষ হয়ে গেছে। তবে ভোটের আরও তিন দফা বাকি আছে। প্রতি দফাতেই পশ্চিমবঙ্গে ভোট রয়েছে। 

এদিকে, ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী ও বিজেপি নেতা নরেন্দ্র মোদি। দলের নির্বাচনী জনসভায় বুধবার মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ে ভাষণ দেন তিনি। এ সময় মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা দলের উদাহরণ টেনে মোদি ভোটারদের সতর্ক করে বলেন, ‘শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরে বিশ্বাস করেছিলেন, মহারাষ্ট্র পার্টি যেদিন কংগ্রেসের পথ অনুসরণ করতে শুরু করবে, সেদিন শিবসেনার পতন হবে।’

মোদি বলেন, ‘ছোট দলগুলো নির্বাচনের পর কংগ্রেসের সঙ্গে একীভূত হবে।’ নিজের ব্যাপারে নিজেই বলেন, ‘মোদি নিপীড়িত মানুষের অধিকারের পাহারাদার। ধর্মীয় ভিত্তিতে বরাদ্দ বিভক্ত করা বিপজ্জনক; কিন্তু কংগ্রেসের জন্য সংখ্যালঘু মানেই তার প্রিয় ভোটব্যাংক।’

অন্যদিকে, মোদি গত ১০ বছর ক্ষমতায় থেকে ধর্মীয় বিভাজন চালিয়ে গেছেন বলে অভিযোগ করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। বুধবার মোদির ‘আমি কখনোই হিন্দু বা মুসলিম বলিনি’ এমন মন্তব্যের জবাবে প্রিয়াঙ্কা এসব কথা বলেন। 

উত্তরপ্রদেশের রায়বেরেলিতে দলের শক্ত ঘাঁটিতে কংগ্রেস সংসদ সদস্য রাহুল গান্ধীর পক্ষে ব্যাপক প্রচারণা চালাচ্ছেন তিনি। 

গত মাসে রাজস্থানের বাঁশোয়ারায় মোদি তাঁর বক্তৃতায় মুসলমানদের অনুপ্রবেশকারী ও বেশি সন্তান জন্মদানকারী বলে অভিযুক্ত করেছিলেন। একই সঙ্গে হিন্দুদের সম্পত্তি বাজেয়াপ্ত করে মুসলিমদের দেওয়া হবে– কংগ্রেস এমন পরিকল্পনা করছে বলেও দাবি করেছিলেন। তবে এখন তিনি তা অস্বীকার করছেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews