নতুন এই কনডমের নাম দেওয়া হয়েছে এসটিআই। ক্ল্যামিডিয়া এবং সিফিলিসসহ অন্যান্য ব্যাকটেরিয়া শনাক্ত করতে পারলেই বদলে যাবে কনডমের রঙ, এমনটাই বলা হয়েছে ফক্সনিউজের প্রতিবেদনে।

মঙ্গলবার যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত টিনটেক প্রতিযোগিতায় স্বাস্থ্যবিষয়ক উদ্ভাবনে শীর্ষস্থান পেয়েছে এসটিআই। নতুন এই কনডমের উদ্ভাবক তিন কিশোর হলেন ডানইয়াল আলি (১৫), মুয়াজ নওয়াজ (১৩) এবং চিরাগ শাহ (১৪)। তারা তিনজনই যুক্তরাজ্যের এসেক্স-এর আইজ্যাক নিউটন অ্যাকাডেমি’র শিক্ষার্থী।

প্রতিযোগিতার পুরস্কার হিসেবে ১৫০০ মার্কিন ডলারের পাশাপাশি চলতি বছরের শেষ নাগাদ বাকিংহাম প্যালেসে প্রিন্স অ্যান্ড্রুর সঙ্গে সাক্ষাতের সুযোগ পাবেন তারা।

উদ্ভাবক দলের সদস্য ডানইয়াল বলেন, “আমরা এমন কিছু বানাতে চেয়েছি যা আগের চেয়ে নিরাপদে ক্ষতিকর যৌন সংক্রমন শনাক্ত করতে পারবে এবং মানুষ ডাক্তারের কাছে না গিয়ে নিজের বাড়িতেই গোপনীয়তা বজায় রেখে তাৎক্ষণিক পদক্ষেপ নিতে পারেন।”

ওয়াশিংটন পোস্ট-কে টিনটেক-এর প্রধান নির্বাহী ম্যাগি ফিলবিন বলেন, এসটিআই এখনও একটি ধারণা মাত্র।

“আমি মনে করি বিচারকরা এটিকে প্রথম পুরস্কার দিয়েছেন কারণ প্রকল্পটিতে দেখা গেছে যৌনবাহিত রোগ নিয়ে গবেষণার সময় এই ছেলেগুলো কী পরিমাণ শিক্ষা নিয়েছে,” বলেন ফিলবিন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews